সিলেট ওসমানী হাসপাতালের পরিচালক ও সাদা মনের গল্প

প্রকাশিত: 4:00 PM, June 9, 2018

সিলেট ওসমানী হাসপাতালের পরিচালক ও সাদা মনের গল্প

মানুষের মন অস্বিত্বশীল হলেও তাকে দেখা বা স্পর্শ করা যায় না। মন যেহেতু চোখে দেখা যায় না, তাই মনের কোন রং আছে কিনা এখনো তা জানা যায়নি। কাজেই মনের রং আছে যেমন বলা যাবে না তেমনি নাইও বলা যাবে না। তবে মানুষের ধারণায় মনের দুটি রংয়ের অস্তিত্ব রয়েছে। আবার সেই একই ধারণায় মনের রং অনুযায়ী মানুষকে ‘সাদা মন ও কালো মন’ এই দুটি ভাগে ভাগ করা হয়েছে। সাদা মনের বলতে ভালো মনকে ও কালো মনের বলতে খারাপ মনকে বুঝানো হয়ে আসছে। আমরা জানি সাদাকে শান্তি ও মঙ্গলের প্রতীক এবং কালোকে শোক আর অমঙ্গলের প্রতীক মনে করা হয়। সেই মনে করা হয় থেকেই সাদা মনের মানুষ কথাটার উৎপত্তি।

আত্মমর্যাদাগত দিক দিয়ে সকল মানুষেরই সাদা মনের মানুষ হওয়ার কথা। কোন মানুষের মন কালো বা কুৎসিত হলে সেটা তার মনুষ্যত্বের বিচ্যুতি। এ বিচ্যুতি মানুষের সহজাত নয়। মানুষের জন্য কালো মন একটি পদস্খলন। অবমাননার বিষয়। সাদা মনের মানুষ হওয়াই মানুষের জন্য স্বাভাবিক ও প্রত্যাশিত আচরণ। কারো মন কালো না হলেই তিনি সাদা মনের মানুষ, তা’ বলা যাবেনা। যার মনে কোন পাপ নেই, যিনি তার শ্রেষ্ঠ আত্মমর্যাদা সম্পর্কে অবগত, যিনি পরোপকারকে কর্তব্য মনে করেন, যিনি সত্যবাদি ও ন্যায়নিষ্ঠ, যিনি কুঠিলতা ও অহংকার থেকে মুক্ত, যিনি মানবিক মূল্যবোধ সম্পন্ন , যার মনে অন্যের সর্বনাশের চিন্তা নেই, তিনিই সাদা মনের মানুষ।

একজন সাদা মনের মানুষ সকল সৃষ্টিকুলের জন্যই নিরাপদ।

যেমন বলছিলাম সাদা মনের মানুষের গল্পের বৈশিষ্টের কথা।আমার চোখে দেখা তেমনি একজন সাদা মনের মানুষ সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডাঃ একে এম মাহবুবুল হক।উনার পরিচালনায় মেডিকেল কলেজ আরও এগিয়ে যাক একামনাই সবত্র।শুধু অামি না, তিনি ছোট বড় সবার কাছে সততার প্রতিক।সবার সুখে দুখে পাশে থাকার আপ্রাণ চেষ্টা করে সিলেট বাসির মন জয় করে হাসপাতালের সেবার মান বৃদ্ধি করেছেন। এটা এখন হাসপাতালের রোল অফ মডেল।

লেখকঃ আজিজুর রহমান
টেলিভিশন প্রোগ্রামার।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

June 2018
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

সর্বশেষ খবর

………………………..