টাঙ্গুয়া হাওরের নাওটানা বাধ ফের মেরামত

প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০১৮

Sharing is caring!

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে আইইউসিএন নির্মিত পুরনো একটি বাধ মাছ শিকারের লোভে স্থানীয় মৎস্যজীবিরা কেটে দিয়েছে। টাঙ্গুয়ার হাওরে ফসলি জমি না থাকলেও পার্শবর্তী গ্রামগুলোর কান্দায় চাষকৃত অল্প জমি ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন। তবে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে এই বাধটি ৩-৪ বছর আগে টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত আইইউসিএন নামক একটি সংগঠন তাদের কমিউনিটির লোকদের দিয়ে নির্মাণ করেছিল।

এই বাধের পার্শবর্তী হাওরগুলো ঝুকির মুখে পড়তে পারে এই আশঙ্কায় স্থানীয় উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল আজ শনিবার স্থানীয় জনপ্রতিনিধিসহ হাওররক্ষণাবেক্ষণে নিয়োজিত সংশ্লিষ্টদের নিয়ে সকাল থেকেই বাধের পানি আটকানোর চেষ্টা করেন। ইতোমধ্যে বাধের ভাঙ্গা অংশে বাশ ও মাটির বস্তা দিয়ে বাধটি ফের মেরামত করে পানি আটকাতে সক্ষম হয়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক ভুইয়া বলেছেন নাওটানা বাধটি পানি উন্নয়ন বোর্ডের বাধ নয়। এখানে পাউবো কখনো ফসলরক্ষার জন্য বাধও নির্মাণ করেনি। কয়েক বছর আগে টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত আইইউসিএন নামক একটি সংগঠন বাধটি নিজিদের মৎস্য আহরণের স্বার্থে নির্মাণ করেছিল।

গত বৃহষ্পতিবার রাতে টাঙ্গুয়ার হাওরে অবাধে মাছ ধরার লোভে কমিউনিটি নির্মিত বাধটি কেটে দেয় কিছু মৎস্যজীবী। এ ঘটনায় কমিউনিটির সদস্য খসরুল আলম থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ আনোয়ার হোসেন নামের এক অভিযুক্তকে আটক করেছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares