স্বাস্থ্য সেবা সচিব এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকের এপিএ সম্পাদন

প্রকাশিত: 10:25 PM, June 27, 2021

স্বাস্থ্য সেবা সচিব এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকের এপিএ সম্পাদন

ক্রাইম সিলেট ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের সাথে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সম্পাদন হয়েছে।

রবিবার (২৭ জুন) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক, এমপি। এসময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের সচিব মো. আলী নূর।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মধ্যে রয়েছে- নার্সিং ও মিডওয়াইফারি সেবার সর্বোত্তম মান নিশ্চিত করা। নার্সিং ও মিডওয়াইফারি পেশার উন্নয়নের মাধ্যমে সবার জন্য উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। সার্বজনীন স্বাস্থ্য সেবার সুযোগ সম্প্রসারণ ও স্বাস্থ্য সেবার মান উন্নয়ন। নার্সিং ও মিডওয়াইফারি সেবা নীতি নির্দেশিকা প্রণয়ন ও ব্যবস্থাপনা। মা ও শিশু স্বাস্থ্য সেবা জোরদারকরণ ও বিশেষায়িত আইসিইউ নার্স তৈরি। মানসম্মত নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা ও সেবা নিশ্চিতকরণ। প্রাতিষ্ঠানিক তথ্য প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থাপনার উন্নয়ন সাধন। সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রম বাস্তবায়ন জোরদারকরণ। শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন। ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন। তথ্য অধিকার বিষয়ে ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক কর্মপরিকল্পনা বাস্তবায়ন। অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়ন। সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন। মানবসম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করা। মানসম্মত সেবার পরিধি সম্প্রসারণ। যথাযোগ্য মর্যাদায় মুজিববর্ষ উদযাপনে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন। গবেষণা ও প্রকাশনা। নার্স ও মিডওয়াইফদের জন কর্মক্ষেত্রে সুরক্ষা ও প্রতিরোধ নির্দেশিকা বাস্তবায়ন ও মনিটরিং। মানসম্মত প্রসব সুবিধা সম্প্রসারণ। মিডওয়াইফ দ্বারা পরিচালিত ইউনিট পরিদর্শন। এনডিডি বিষয়ক নার্সিং ও মিডওয়াইফারি সেবা বাস্তবায়ন ও মনিটরিং। পিএমআইএস হালনাগাদ ও ট্রেনিং ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়ন। সুশাসন ও সংস্কারমূলক সকল কার্যক্রম বাস্তবায়ন জোরদারকরণ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..