‘প্রতিটি অর্জনের পেছনে রয়েছে ত্যাগের ইতিহাস’

প্রকাশিত: 1:16 PM, February 20, 2018

Sharing is caring!

প্রতিটি অর্জনের পেছনে রয়েছে ত্যাগের ইতিহাস বলে জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) শওকত ওসমানী স্মৃতি মিলনায়তনে এসব কথা বলেন তিনি। এসময় পদকপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। এর মধ্যে চারজন পেয়েছেন মরণোত্তর পুরস্কার।

এসময় পাকিস্তানের প্রেতাত্মারা এখনো সক্রিয় আছে বলেই বারবার ইতিহাস ও ঐতিহ্যের ওপর আঘাত আসছে বলে জানান তিনি।

ভাষা আন্দোলন, শিল্পকলা, সাংবাদিকতা, গবেষণা, অর্থনীতি, সমাজসেবা, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানেরর জন্য একুশজন বিশিষ্ট ব্যক্তিকে দেওয়া হয়েছে একুশে পদক প্রদান করা হচ্ছে।

চলতি বছরের একুশে পদকপ্রাপ্তরা হলেন- ভাষা আন্দোলনে আ জ ম তকীয়ূল্লাহ (মরণোত্তর) ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম। সংগীতে শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্রমোহন রাজবংশী, খুরশীদ আলম ও মতিউল হক খান। নৃত্যে মীনু হক (মীনু বিল্লাহ)। অভিনয়ে হুমায়ুন ফরীদি (মরণোত্তর), নাটকে নিভিল সেন, চারুকলায় কালীদাস কর্মকার, আলোকচিত্রে গোলাম মুস্তাফা, সাংবাদিকতায় রণেশ মৈত্র, গবেষণায় ভাষাসৈনিক অধ্যাপক জুলেখা হক (মরণোত্তর), অর্থনীতিতে ড. মইনুল ইসলাম, সমাজসেবায় ইলিয়াস কাঞ্চন। ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও খালেকদাদ চৌধুরী (মরণোত্তর)।

দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার হচ্ছে একুশে পদক। মন্ত্রিপরিষদ বিভাগ গত বছরের ৮ আগস্ট সংশোধিত ‘জাতীয় পুরস্কার/পদক সংক্রান্ত নির্দেশাবলী’তে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বেগম রোকেয়া পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও জাতীয় ক্রীড়া পুরস্কারের অর্থ বৃদ্ধি করে।

আগে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্রের সঙ্গে এক লাখ টাকা দেওয়া হত। অর্থ বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  

সর্বশেষ খবর

………………………..