বিশ্বনাথে পাঁচমাসেও চিহ্নিত করা হয়নি ঝুঁকিপূর্ণ ভবন

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২১

বিশ্বনাথে পাঁচমাসেও চিহ্নিত করা হয়নি ঝুঁকিপূর্ণ ভবন
বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করণের জন্যে কমিটি গঠনের পর পাঁচমাস পেরিয়ে গেলেও চিহ্নিত করা হয়নি ঝুঁকিপূর্ণ ভবন। ফলে, এতদিনেও জানা যায়নি উপজেলার কোন ভবন অতিমাত্রার ও কোন ভবন কমমাত্রার ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে।
আর কোন ভবনগুলোই বা ভূমিকম্প সহনীয়। গত শুক্রবার ভোরে দেশের বিভিন্ন স্থানের ন্যায় বিশ্বনাথেও ভূমিকম্প অনুভূত হওয়ায় এ উপজেলার ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিতের বিষয়টি ফের আলোচনায় উঠে আসে।
বিগত ২৬ জুন উপজেলা দূর্যোগ প্রতিরোধ বিষয়ক কমিটির সভায় সিলেটে ঘনঘন ভূমিকম্পের প্রেক্ষিতে বিশ্বনাথে ভূমিকম্প ঝুঁকি হ্রাসে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করতে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়।
উপজেলা প্রকৌশলী আবু সাঈদকে আহ্বায়ক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন কান্তি রায়কে সদস্য সচিব করে গঠিত কমিটিতে সদস্য করা হয়।
বিশ্বনাথ পৌরসভার সহকারী প্রকৌশলী আসিফ খান, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী প্রদীপ চন্দ্র দেবনাথ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন শাখার উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম।
ওই কমিটিকে পরবর্তী একমাসের মধ্যে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে উপজেলা দূর্যোগ প্রতিরোধ বিষয়ক কমিটির কাছে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। বিষয়টি সে সময় সাংবাদিকদের নিশ্চিত করেন তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন চন্দ্র দাশ।
এ বিষয়ে কথা হলে কমিটির আহ্বায়ক উপজেলা প্রকৌশলী আবু সাঈদ বলেন, ‘কমিটি গঠনের বিষয়টি আপনাদের (সাংবাদিকদের) কাছেই শোনেছি। এর কোনো রেজুলেশনও হয় নাই। আমাদেরকে লিখিত আকারে দায়িত্বও দেওয়া হয় নাই। ২৬ জুনের সভায় কমিটির বিষয়ে শুধু মৌখিক আলোচনা হয়েছিল। যে কারণে উপজেলার ঝুঁকিপূর্ণ ভবনও চিহ্নিত করা হয় নাই।’
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেগম নুসরাত জাহান সাংবাদিকদের বলেন, ‘আমি এ উপজেলায় নতুন যোগদান করেছি। বিষয়টি সম্পর্কে আপাতত অবগত নই। তবে, অধিক গুরুত্বসহকারে খোঁজ নিয়ে দেখছি বলে তিনি জানান।’

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

সর্বশেষ খবর

………………………..