যেভাবে প্রতিরোধ করা হলো গণস্বাস্থ্য দখলের চেষ্টা

প্রকাশিত: 1:53 PM, October 28, 2018

যেভাবে প্রতিরোধ করা হলো গণস্বাস্থ্য দখলের চেষ্টা

ক্রাইম সিলেট ডেস্ক : জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা: জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে মাছ ও ফল চুরির অভিযোগে মামলা দায়েরের পর এবার তার প্রতিষ্ঠিত গণস্বাস্থ্যকেন্দ্রের মালিকানাধীন পিএইচএ ভবন দখলের চেষ্টা করেছে কটন টেক্সাইল লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের লোকজন। ডা: জাফরুল্লাহ চৌধুরীসহ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মকর্তাদের নামে জমি দখল ও বিভিন্ন অভিযোগে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে।

অভিযোগ উঠেছে, আশুলিয়ার নলামের অধিবাসী সাভার উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক নাসির উদ্দিনের নেতৃত্বে বেশ কিছু সন্ত্রাসী গণস্বাস্থ্য পিএইচএ ভবন গেট এলাকায় ব্যাপক ভাঙচুর করেছে। একই সময়ে কাজী মুহিব্বুলের নেতৃত্বে পিএইচএ ভবনের দরজা জানালা ও ছাত্রী হলে ভাঙচুর-লুটপাট চালানো হয়। ঘটনার একপর্যায়ে লালটেক, ফুলটেক ও ডক্টরস ছাত্রী নিবাসের ১৬০ শিক্ষার্থী একযোগে হামলাকারীদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। এ ঘটনায় ওই এলাকায় টান টান উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে। ঘটনার সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে পা-হারানো আলোচিত লিমনকে পিটিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে। এসব বিষয় থানাকে জানালেও নিরাপত্তা দিতে পুলিশ এগিয়ে আসেনি বলে অভিযোগ করেন প্রতিষ্ঠানের ট্রাস্টি ডা: নাজিম উদ্দিন।

এ বিষয়ে আশুলিয়া থানার এসআই আবুল কালাম আজাদ ও অহিদুজ্জামান বলেন, হামলা ও ভাঙচুরের কথা শুনে তারা ঘটনাস্থলে এসেছেন। পিএইচএ ভবনে ভাঙচুরের দৃশ্য তারা দেখেছেন। তবে ঘটনাস্থলে কোনো পক্ষকেই পাননি বলে দাবি করেন তারা।

অন্য দিকে মোহাম্মদ আলী এবং সৈয়দ সেলিমের লোকজন পিএইচএ ভবনের জমি দখল ও সীমানাপ্রাচীর নির্মাণের কাজ করতে যায়। দখলকারী ও হামলাকারীরা পিএইচএ ভবনের দেয়ালের সাথে কটন টেক্সটাইল লিমিটেড নামে একটি সাইনবোর্ড টাঙায়।
গণস্বাস্থ্য হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আবু তাহের বলেন, ভাঙচুর ও লুটপাটের অভিযোগ নিয়ে আশুলিয়া থানায় যান তিনি। অফিসার ইনচার্জ রিজাউল হককে বিষয়টি জানানো হয়। বিষয়টি দেখবেন বলে ওসি জানালে হাসপাতালে চলে আসেন তিনি।

লুটপাট হওয়া মালামাল সম্পর্কে পিএইচএ ভবনের পরিচালক ইঞ্জিনিয়ার অনিল কুমার ভৌমিক বলেন, পিএইচএ ভবনে প্রায় ২০ কোটি টাকার বহনযোগ্য মালামাল রয়েছে। লুটপাট করে নেয়া মালামাল হলো কম্পিউটার চারটি, ডিভাইস দু’টি, এলইডি ১৬টি, প্লাস্টিক সার্জারি যন্ত্রপাতি, অফিসের মূল্যবান যন্ত্রপাতি, আটটি সাউন্ড বক্স, চারটি সিসি ক্যামেরা, ইলেকট্রনিকস মালামাল পাঁচ লাখ টাকা, তিনটি ফ্রিজ, ইন্টারনেট লাউডার ১২টি, এসি ১৬টি, টেবিল ফ্যান ৩০টি, ৫০ হাজার টাকা মূল্যমানের বাসনপত্র, মোটরসাইকেল দু’টি ও বাইসাইকেল দু’টিসহ ভৌত অবকাঠামো ভাঙচুর করে ক্ষতি করা হয়েছে প্রায় ৩ কোটি টাকার।
এ দিকে ছাত্রী হলে হামলা ও ভাঙচুরের সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে পা-হারানো আলোচিত আইনের ছাত্র লিমন বাধা দিলে তাকে হামলাকারীরা পিটিয়ে আহত করে। এতে তার ডান হাত ভেঙে গেছে বলে জানিয়েছেন লিমন।
অ্যাসিস্ট্যান্ট হল সুপার কোহিনুর আক্তার বলেন, তিনটি হলের অভ্যন্তরে জোর করে ঢুকে সন্ত্রাসীরা ছাত্রীদের অকথ্য ভাষায় গালিগালাজ ও অশোভন আচরণ করে ধাক্কা দিয়ে দিয়ে হল থেকে বের করে দেয়। কোয়ার্টারের কর্মচারী রোজিনা বলেন, কোয়ার্টারে বসবাসকারীদের এক কাপড়ে বের করে দেয় সন্ত্রাসীরা।
গণ বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আঁখি আক্তার বলেন, সকাল ১০টায় টিউশনে যাওয়ার পথে পিএইচএ ভবন গেটের কাছে পৌঁছলে হামলাকারীরা কুরুচিপূর্ণ আচরণ করে যেতে বাধা দেয় তাকে। পরে হলে ফিরে আসতে বাধ্য হন তিনি।

এ সম্পর্কে গণস্বাস্থ্য ট্রাস্টির সদস্য মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আক্ষেপ করে বলেন, জান বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। সাধারণ মানুষের সেবা দিতে এই এলাকায় চিকিৎসাসেবা, শিক্ষা উন্নয়নে গণবিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। নিজেদের চোখের সামনে গুটিকয়েক সন্ত্রাসী ও দখলবাজ আমাদের স্থাপনায় হামলা, লুটপাট ও শিক্ষার্থীদের মারধর করার বিষয়ে প্রশাসনের কাছে আবেদন করেও কোনো সাড়া না পেয়ে বিস্মিত হয়েছি।

এ দিকে গণস্বাস্থ্য পিএইচএ ভবনে ১৪-১৯ নভেম্বর থেকে পিপল হেলথ অ্যাসোসিয়েশন ফোর আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে। সম্মেলনে সারা বিশ্বের ৮০টি দেশের ৬০০ প্রতিনিধি অংশ নেবেন। ৬ নভেম্বর থেকে এসব ডেলিগেট গণস্বাস্থ্য পিএইচএ ভবনের আন্তর্জাতিক হলে অবস্থান করবেন বলেও জানান ডা: নাজিম উদ্দিন।
আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিজাউল হককে মোবাইল ফোনে কল করা হলে তিনি বলেন, এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি।

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..