কমলগঞ্জে ৪ দফা দাবিতে চা শ্রমিকদের অনদির্ষ্টিকালের কর্মবিরতি

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

কমলগঞ্জে ৪ দফা দাবিতে চা শ্রমিকদের অনদির্ষ্টিকালের কর্মবিরতি

ক্রাইম সিলেট ডেস্ক :: মৌলভীবাজারের কমলগঞ্জের ন্যাশনাল টি কোম্পানীর(এনটিসি) মালিকানাধীণ ৩টি চা বাগানের ৪ দফা দাবিতে ১৪শ’ চা শ্রমিক কাজে যোগদান না করে কর্মবিরতি শুরু করেন। শনিবার(২০ অক্টোবর) সকাল থেকে সরকারী মালিকানাধীন ন্যাশন্যাল টি কোম্পানী(এনটিসি)-ও কুরমা, বাঘাছড়া ও কুরুঞ্জী চা বাগানে এ কর্মবিরতি শুরু করে চা শ্রমিকরা।

চা শ্রমিক নেতারা জানান, ৪ আগস্ট এই তিন বাগানে মাত্র দুটি দাবি নিয়ে চা শ্রমিকরা টানা ৪ ঘন্টার কর্মবিরতি পালন করে। এসময় কুরমা চা বাগানের প্রধান ব্যবস্থাপক তিনটি চা বাগানের পঞ্চায়েত সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির নেতৃবৃন্দের কাছে আশ্বাস দেন দ্রুত এ দাবি বাস্তবায়নের চেষ্টা করবেন। এই আশ্বাসে কুরমা,বাঘাছড়া ও কুরঞ্জী চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে ঐদিন বিকাল থেকেই কাজে যোগ দিয়েছিল।

কুরমা চা বাগান পঞ্চায়েত সভাপতি  নারদ পাশি, বাঘাছড়া চা বাগান পঞ্চায়েত সভাপতি রাখাল গোয়ালা ও কুরুঞ্জী চা বাগান পঞ্চায়েত সভাপতি শিমন্ত মুন্ডা জানান, ব্যবস্থাপকের আশ্বাসের পর প্রায় তিন মাসেও বাস্তবায়ন হয়নি বলে ৪টি দফা আদায়ের দাবিতে আবার তিন বাগানের ১৪শ’ চা শ্রমিক কাজে যোগ না দিয়ে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে। চা শ্রমিকদের ৪ দফা হচ্ছে, ৪জন শ্রমিক সন্তানকে শিক্ষানবিস হিসাবে কাজ করার সুযোগ দান, দৈনিক হাজিরা প্রাপ্ত মজুর সর্দারকে স্থায়ী নিয়োগদান, ২০১৫ ২০১৬ সালের মাটির দেয়াল নির্মাণের বিল পরিশোধ করা ও চা শ্রমিকদের গ্রেচ্যুয়েটি প্রদান করা।

কুরমা চা বাগানের প্রধান ব্যবস্থাপক মো. শফিকুর রহমানকে একাদিকবার মোবাইলফোনে চেষ্টা করে পাওয়া যায়নি। তবে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলই ভ্যালির সভাপতি ধনা বাউরী, সহ-সভাপতি গায়ত্রী রানী দাস ও সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা জানান, কর্মবিরতির কথা শুনেই তারা কুরমা চা বাগানে এসে চা বাগান ব্যবস্থাপকের সাথে কথা বলতে গেলে বাগান ব্যবস্থাপক মো. শফিকুর রহমান চা শ্রমিক ইউনিয়নের ভ্যালি নেতৃবৃন্দের সাথে কথা বলতে চাননি।

তিনটি চা বাগানের চা শ্রমিকের কর্মবিরতি পালন সম্পর্কে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, এ ঘটনা তিনি জানেন না। তাছাড়া কুরমা চা বাগানের ব্যবস্থাপকও তাকে কিছু জানাননি।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..