ভিক্ষুক ধরিয়ে দিলে পুরস্কার ৫০০ রুপি!

প্রকাশিত: 2:22 AM, November 15, 2017

ক্রাইম সিলেট ডেস্ক : ভারতে হায়দ্রাবাদ শহরকে ভিক্ষুকমুক্ত করার একটি পরিকল্পনার কথা ঘোষণা করেছে শহরটির কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় তারা ভিক্ষুককে ধরিয়ে দিতে পারলে নাগরিকদেরকে ৫০০ রুপি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।
আগামী ১৫ই ডিসেম্বর থেকে তারা ভিক্ষুক-মুক্ত শহর হিসেবে ঘোষণা করেছেন। শহরের পুলিশ কমিশনার এই লক্ষ্যে আগামী দু’মাস ভিক্ষাবৃত্তিকে নিষিদ্ধ করেছেন। গত সপ্তাহে পুলিশকে বাস ও রেল স্টেশন থেকে ভিক্ষুকদের ধরে নিয়ে যেতে দেখা গেছে। তারপর তাদেরকে পাঠয়ে দেওয়া হয়েছে হায়দ্রাবাদের কেন্দ্রীয় কারাগারের পাশে একটি পুনর্বাসন কেন্দ্রে।
পুনর্বাসন কেন্দ্রের একজন কর্মকর্তা এম সাম্পাত বলেন, ‘কারা কর্তৃপক্ষ থেকে ৫০০ রুপি উপহার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তাদেরই একটি বিভাগ শহরটিকে ভিক্ষুক-মুক্ত করার জন্যে কাজ করছে’।
তিনি জানান,এই ভিক্ষুকদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তাদের পেট্রোল স্টেশনগুলোতে কাজ করতে পারে।
রাজ্য সরকার বলছে, এ পর্যন্ত ৩৬৬ জন ভিক্ষুককে ধরা হয়েছে। তাদের মধ্যে ১২৮ জনকে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে আর ২৩৮ জন আর ভিক্ষা করবেন না এই প্রতিশ্রুতি দেওয়ার পর তাদেরকে বাড়িতে ফেরত পাঠানো হয়েছে।
এর আগে তাদের কাছ থেকে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে রাখা হয়। কর্মকর্তারা বলছেন, এই অভিযান শুরু হওয়ার পর প্রায় ৫,০০০ ভিক্ষুক পাশের অন্যান্য শহরে চলে গেছেন।
এখন তাদের চ্যালেঞ্জ হচ্ছে এই ভিক্ষুকরা যাতে হায়দ্রাবাদ শহরে ফিরে আসতে না পারেন তার ব্যবস্থা করা।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে নভেম্বর মাসের শেষের দিকে হায়দ্রাবাদে যাবেন বলে কথা রয়েছে।
সমালোচকরা বলছেন, ইভাঙ্কা ট্রাম্পের সফরকে কেন্দ্র করে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।
এর আগে ২০০০ সালে প্রেসিডেন্ট ক্লিনটন যখন গিয়েছিলেন তখনও হায়দ্রাবাদে একই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছিলো। তবে সেটা ছিলো সাময়িক।সূত্র: বিবিসি

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..