তারের জঞ্জাল যাচ্ছে মাঠির নিচে, যাচ্ছে মুক্ত হচ্ছে সিলেট

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৯

তারের জঞ্জাল যাচ্ছে মাঠির নিচে, যাচ্ছে মুক্ত হচ্ছে সিলেট

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরের বিভিন্ন এলাকায় সড়কের ওপর তাকালে অবৈধ তারের জঞ্জাল চোখে পড়ে। এতে দুর্ঘটনারও আশঙ্কা থাকে। তবে এই অবস্থা আর থাকছে না। মাঠির নিচে যাচ্ছে এসব লাইন।

গত শনিবার বেলা ১২ টায় সিলেট নগরের আম্বরখানায় দেশের প্রথম ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের লাইন নির্মাণের উদ্বোধন করা হয়েছে। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী আনুষ্ঠিানিক ভাবে এর উদ্বোধন করেন। সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, প্রাথমিক অবস্থায় সিলেট নগরের ইলেক্ট্রিক সাপ্লাইস্থ বিদ্যুৎ সাব স্টেশন কেন্দ্র থেকে শুরু হয়ে ভ‚-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের লাইন আম্বরখানা হয়ে যাবে চৌহাট্টায়। সেখান থেকে একটি লাইন যাবে নগরের জিন্দাবাজার হয়ে সিটি করপোরেশনের দিক দিয়ে সিলেট সার্কিট হাউজ পর্যন্ত। আরেকটি লাইন যাবে চৌহাট্টা থেকে রিকাবীবাজার হয়ে ওসমানী হাসপাতাল পর্যন্ত। প্রাথমিকভাবে ৭ কি.মি ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের লাইন নির্মাণ করা হবে। এতে খরচ হবে প্রায় ৫৫ কোটি টাকা। বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্টের অর্থায়নে সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে এ প্রকল্প বাস্থবায়ন হচ্ছে।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ভূ-গর্ভস্থ বৈদ্যুতিক লাইন নির্মান আমার নির্বাচনী প্রতিশ্রæতি ছিলো। নাগরিক ভোগান্তি কমাতে প্রায় ৫৫ কোটি টাকা ব্যায়ে নগরের ৭ কি. মি রাস্তায় আন্ডার গ্রাউন্ড বৈদ্যুতিক নির্মাণ করা হবে। এ প্রকল্প শেষ হলে পর্যাক্রমে পুরো নগরে বৈদ্যুতিক লাইন আন্ডার গ্রাউন্ডে নিয়ে আসা হবে।

তিনি বলেন, আন্ডার গ্রাউন্ড বৈদ্যুতিক লাইন নির্মাণের ফলে দূর্ঘটনা থেকে রক্ষা পাবে সিলেটবাসী। তারের জঞ্জাল কমিয়ে সিলেট নগরকে একটি স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে পুরো নগরকে আন্ডার গ্রাউন্ড বৈদ্যুতিক লাইনের আওতায় আনা হবে।

সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. রুহুল আলম বলেন, মূলত এটা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাজ। ব্যয়ও তাদের। তবে সিলেট সিটি করপোরেশনের পরামর্শ ও সুপারিশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এ পাইলট প্রকল্প হাতে নিয়েছে। কাজ হবে একই টেন্ডারে একই প্রতিষ্ঠানের মাধ্যমে। যার দেখাশোনা ও তদারকি করবে বিদ্যুত উন্নয়ন বোর্ড। তিনি বলেন, একটা প্রকল্পের মাধ্যমে পুরো কাজটি হচ্ছে। প্রকল্পের নাম ‘সিলেট বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প’।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্টের কর্মকর্তা সহ সিসিকের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2019
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  

সর্বশেষ খবর

………………………..