কমলগঞ্জে আকস্মিক বৃষ্টিতে শীতকালীন শাকসবজির ক্ষতি

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৮

কমলগঞ্জে আকস্মিক বৃষ্টিতে শীতকালীন শাকসবজির ক্ষতি

Sharing is caring!

কমলগঞ্জ প্রতিনিধি ::  মৌলভীবাজারের কমলগঞ্জে গতকাল শনিবার (২৭ অক্টোবর) সন্ধ্যার পর থেকেই শুরু হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। এই টানা বৃষ্টিপাতে ধান ফলনে উপকার হলেও শীতকালীন শাক সবজির ক্ষতি হয়েছে।

শনিবার (২৭ অক্টোবর) দিনে বেশ গরম অনুভূত হলেও সন্ধ্যার পর থেকে আকাশ কালো করে বিদ্যুৎ চমকাতে শুরু করে সেই সাথে দমকা হাওয়াও বয়ে যায়। রাত থেকেই শুরু হওয়া বৃষ্টিপাত রোববারও সমান তালে চলতে থাকে। টানা এই বৃষ্টিতে উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলের পানিতে ধলাই নদের পানি বৃদ্ধি পেয়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা জানান, শীতের আগমনের সময় আকস্মিকভাবে এ ধরণের বৃষ্টিতে জমির রোপিত ধানের বেশ উপকারসহ ধান উৎপাদনে উপকার হবে। তবে মাঠে আগাম রোপিত টমেটো, আলু, শিম,ফুল কপি, বাঁধাকপি,মূলাসহ নান জাতের এ সময়ের শাক সবজির বেশ ক্ষতি হবে। শীতের অনেক শাক সবজি আছে তা বৃষ্টি অসহিষ্ণু। দ্রুত বৃষ্টি বন্ধ না হলে এসব শাক সবজি পচে বিনষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, রোববার সারাদিন ও রাতে বৃষ্টি হলে রোপিত শীতকালীন শাক সবজির কিছুটা ক্ষতি হতে পারে। এখন মাঠ পর্যায়ের তথ্য তার কাছে এসে পৌঁছায়নি। তাই শনিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া বৃষ্টিপাতে শীতকালীন শাক সবজির কি পরিমাণ ক্ষতি হয়েছে তা বলা যাচ্ছে না বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, এই বৃষ্টিতে মাঠে ধানের ফলনে বেশী উপকার হবে।

এদিকে স্থানীয়রা মনে করছেন এই বৃষ্টিপাতের প্রভাব পড়বে স্থানীয় কাঁচাবাজারেও। সম্প্রতি কাঁচাবাজারে আসা শাক সবজি এখনও কিছুটা চড়া দামে বিক্রি হচ্ছে। এদিকে বৃষ্টির কারণে মাঠ পর্যায়ে শীতকালীন শাক সবজি ক্ষতিগ্রস্ত হলে বাজারে সরবরাহ কমে যাবে। আর তখনই কাঁচাবাজারে শাক সবজির দামও বেড়ে যাবার আশঙ্কা করছেন এই ক্রেতারা।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..

shares