গোয়াইনঘাটে খাগড়া মৌজার ভূমিরক্ষার দাবীতে মানববন্ধন

প্রকাশিত: 6:40 PM, December 15, 2017

নিজস্ব প্রতিবেদক : সিলেটের গোয়াইনঘাট উপজেলায় সরকারী ভূমি ও খেলার মাঠ রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে এলাকাবাসী। শুক্রবার সকালে তামাবিল রোড সংলগ্ন বাগের সড়ক খাগড়া মৌজার গ্রামবাসীরা এ প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী পালন করে।
স্থানীয় মুরব্বি হাজী জালাল উদ্দিনের সভাপতিত্বে ও যুবনেতা ফয়জুল হাসান বুলবুলের পরিচালনায় মানববন্ধনে গ্রামের তরূণ, যুবক, বৃদ্ধ, নারী ও শিশুরা সতস্ফুর্তভাবে অংশ গ্রহণ করে। তারা নিজেদের চলাচলের পথ, খেলার মাঠ, মাছ শিকারের খাল রক্ষার দাবী জানান।
মানববন্ধনে বক্তরা বলেন, কয়েকশ বছর ধরে খাগড়া মৌজার সরকারী গোপাট, খাল, গো-চারণ ভূমি, খেলার মাঠ স্থানীয় গ্রামবাসী ব্যবহার করে আসছেন। বক্তরা বলেন, শুষ্ক মৌসুমে সরকারী গোপাট এ মৌজার পাঁচ গ্রামের মানুষের চলাচলের একমাত্র পথ। আর বর্ষা মৌসুমে পাঁচ গ্রামের সবগুলো চলাচলের পথ পানিতে তলিয়ে যায় এ অবস্থায় গ্রামবাসী স্কুল কলেজ, অফিস, বাজারে যাতায়াতের প্রয়োজনে সরকারী খাল দিয়ে নৌকায় চলাচল করেন।
বক্তরা বলেন, এ মৌজায় একটি মাত্র খেলার মাঠ রয়েছে। যুবক, তরূণ ও শিশুরা মাঠে খেলাধুলা করে।
মানববন্ধনে বক্তরা অভিযোগ করেন, এলাকার অতি প্রয়োজনীয় সরকারী এ সম্পত্তি বিভিন্ন দলিলের মাধ্যমে মালিকানা রদবদল করে জরদখলের চেষ্ঠা করা হচ্ছে। এলাকারও কিছু সংখ্যক দুস্কৃতিকারী উক্ত সরকারি ভূমি ও এলাকার স্বার্থে স্বেচ্ছায় দানকৃত ভূমি কিছু ভূমিখেকো চক্রের হাতে তুলে দিতে চেষ্টা করছে। ভূমিখেকো চক্র সরকারী গো-চারণ ভূমি ও খেলার মাঠে কাটাতারের বেড়া দিয়েছে, খালের মুখ ভরাট করে নৌপথ বন্ধ করে দিয়েছে।
বক্তরা বলেন, ড. আব্দুল মঈন আমাদের এলাকায় জায়গা কিনেছেন তিনি আমাদের সাথে শান্তিপূর্ণ ভাবে বসবাস করবেন। কিন্তু তিনি স্থানীয় দালাল নিজাম মিয়া, তজম্মুল মেম্বার, জাকারিয়া, আব্বাস আলীকে নিয়ে সরকারী ভূমি দখলের চেষ্টা করছেন। তারা বলেন, আমরা শান্তিপ্রিয় গ্রামবাসী নিজেদের সম্পদ ও সরকারী ভূমি রক্ষায় প্রতিবাদ জানানোয় বরাবরের মতো মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে।
মানববন্ধনে বক্তরা ভূমিরক্ষার আন্দোলনে নেতৃত্বদানকারী ৫ জনের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারসহ গ্রামবাসীকে হয়রানী না করতে প্রশাসনের দাবী জানান। এছাড়াও নিজেদের চলাচলের পথ, খেলার মাঠ, মাছ শিকারের খাল রক্ষায় বড় আন্দোলনের হুমকীদেন গ্রামবাসী।
মানববন্ধনে বক্তব্য রাখেন, স্থানীয় মুরব্বি হাজী সোনাফর আলী, আব্দুল মতিন, ইসলাম উদ্দিন, ইয়াসিন আলী, গোয়াইনঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি মঞ্জুর আহমদ, মাওলানা মোস্তাক আহমদ, মাওলানা আবুল কালাম, ইয়াছিন আলী, সফর আলী, আবুল কালাম, শাহ আলম, আলফাস, লুদাই, ফয়জুল হক কালা, আব্দুল করীম, আব্দুল আজিজ, সাবেক মহিলা মেম্বর বিপুলা রানী, শরৎ নমঃ শুদ্র, রজনী নমঃ, সিদ্দেক আলী, কালীচরন নমঃ, আফতাব উদ্দিন, আব্দুল করীম, মনফর আলী, সুভাস বিশ্বাস প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2017
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..