পাগলিটা ‘মা’ হবে, ‘বাবা’ হবে কে?

প্রকাশিত: 2:01 PM, November 26, 2017

ক্রাইম ডেস্ক : আমাদের বিবেক, মানবতা, নৈতিকতা আজ চরমভাবে বিপর্যস্ত। ফুলবাড়িয়ায় কুকুর-বিড়ালের সাথে রাস্তায় ঘুমানো সেই পাগিলীটি আবারো তৃতীয় বারের মত অন্তঃসত্তা!

বিষয়টি দেখে আমাকে মোটেও অবাক করেনি। কারণ যেখানে পাঁচ বছরের শিশুকে যোনিপথ ব্লেড দিয়ে কেঁটে বড় করে ধর্ষণ করা হয়। পরকীয়া প্রেমে আসক্ত হয়ে চার বছরের ঔরসজাত সন্তানকে বালিশ চাপা দিয়ে নির্মমভাবে মেরে ফেলার মত খবর শুনতে শুনতে আমরা অভ্যস্ত।

তখন এই ধরনের ঘটনা আমাদেরকে শিহরিত করে না। বরং অবাক হই বুদ্ধি, বিবেক দিয়ে অন্যসব প্রাণীদের থেকে এগিয়ে থেকে আমরা কতটা সৃষ্টির সেরা হতে পেরেছি?

মানুষ, মানুষকে ধ্বংশ করার জন্য লক্ষ-লক্ষ, কোটি কোটি ডলার খরচ করে শক্তিশালী পারমানবিক বোমা তৈরী করছে। নিজেদের ক্ষমতাকে জানান দেওয়ার জন্য তার পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

সামান্য স্বার্থব্যাঘাতে অত্যন্ত নিপুণ ও সুচারুভাবে একজন অন্যজনের প্রাণ সংহার করে চলেছে অনায়াসেই। স্বার্থপরিপন্থী কিছু ঘটলেই অন্যের ক্ষতিসাধনে ভয়ংকর হয়ে উঠছে। মনুষ্যত্ব, নৈতিকতা, স্বাভাবিক বোধ-বিবেচনা বিবর্জিত হয়ে ব্যক্তিস্বার্থে মানুষ যেভাবে ধ্বংসাত্নক পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। তাতে এটা অনুমান করতে পারি-যে, এই মানবসভ্যতা একটা সময় মানুষের হাতেই ধ্বংশ হয়ে যাবে।

ফুলবাড়িয়ার অন্তঃসত্তা পাগলিটির হয়তো স্বাভাবিক বিবেক-বুদ্ধি নেই। কিন্তু, যে বা যারা এমন কাণ্ড ঘটালো তারা কি নির্বোধ, বৃদ্ধিপ্রতিবন্ধী? নিশ্চয়ই না।

মানুষরূপী এসব বিকৃতরুচির অসভ্য, ইতর, জারজদের বিকৃতমানসিকতার দরুণ মনুষ্যত্ব, নৈতিকতা আজ চরমভাবে বিপর্যস্ত।

অবশেষে হুমায়ুন আজাদের সেই বিখ্যাত উক্তির সাথে সুর মিলিয়ে বলতে হয়—” সবকিছুই একদিন নষ্টদের অধিকারে যাবে। (নারী WOMEN ফেসবুক থেকে নেওয়া)

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..