বিশ্বনাথে দন্ত চিকিৎসকদের রমরমা ব‌্যবসা

প্রকাশিত: 10:54 PM, October 25, 2018

বিশ্বনাথে দন্ত চিকিৎসকদের রমরমা ব‌্যবসা

মো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে :: সিলেটের বিশ্বনাথে চলছে দন্ত চিকিৎসকদের রমরমা ব্যবসা। ডেন্টাল চিকিৎসার নামে দিন দিন গড়ে উঠছে একের পর প্রতিষ্ঠান। ডেন্টাল চিকিৎসার জন্য এসব প্রতিষ্ঠানের অনেকের বিরুদ্ধে নামের সাথে ভূয়া ডিগ্রী ব্যবহার করে রোগীদের সাথে প্রতারণা ও অশালীন আচরণ করার অভিযোগ রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বিশ্বনাথ উপজেলা সদরের নতুন বাজারে আয়েশা ডেন্টাল সার্জারী, মর্ডাণ ডেন্টাল কেয়ার, আমিন ডেন্টাল কেয়ার, সন্ধানী ডেন্টাল সার্জারী, মা-মণি ডেন্টাল সার্জারী, ডক্টরস্ ডেন্টাল সার্জারী, উপজেলা সদরের পুরান বাজারে সুরমা মেডিকেল এন্ড ডেন্টাল কেয়ার, ¯সিগ্ধা ডেন্টাল কেয়ার ও লাইফ এইড ডেন্টাল কেয়ার নামের এই ৯টি ডেন্টাল চিসিৎসা প্রতিষ্ঠান রয়েছে এসব প্রতিষ্ঠানে মোট ১০জন ডাক্তার চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। কিন্ত বি.ডি.এস ডিগ্রী প্রাপ্ত ছাড়া কেউ ডেন্টাল সার্জারী করতে না পারার বিধান রয়েছে বলে জানা গেলেও উক্ত ১০ জনের মধ্যে ৭ জন ডাক্তারেরই বি.ডি.এস ডিগ্রী নেই। তারা হলেন- মর্ডাণ ডেন্টাল কেয়ারে ডাঃ আসাদুজ্জামান শওকত (ডি.ডি.টি.বি.ডি.এ, ঢাকা), সুরমা মেডিকেল এন্ড ডেন্টাল কেয়ারে ডাঃ আব্দুল মজিদ তালুকদার (বি.ডি.এ-ঢাকা), ¯সিগ্ধা ডেন্টাল কেয়ারে ডেন্টাল টেকনোলজিষ্ট শ্রীকান্ত দেব নাথ (ডি.এম.ডি.টি, এফ.টি.সি), সন্ধানী ডেন্টাল সার্জারীতে ডাঃ মিজানুর রহমান (মেডিকেল টেকনোলজিষ্ট), মা-মণি ডেন্টাল সার্জারীতে ডেন্টিষ্ট মোহাম্মদ সেলিম মোল্লা (ডি.এম.ডি.টি ঢাকা, এম.টি), আমিন ডেন্টাল কেয়ারে ডাঃ মো. রুহুল আমিন চৌধুরী (ডি.ডি.টি, বি.ডি.এ) ও লাইফ এইড ডেন্টাল কেয়ারের ডাঃ এম এ রহিম। অন্য দুটি প্রতিষ্ঠানের মধ্যে আয়েশা ডেন্টাল সার্জারীতে ডাঃ মো. ফরহাদ হোসেন এবং ডক্টরস্ ডেন্টাল সার্জারীতে ডাঃ মো. ইদরীস আলী ও ডাঃ সামিরা খানম চিকিৎসা সেবা প্রদান করেন। তাদের তিন জনই বি.ডি.এস ডিগ্রী প্রাপ্ত রয়েছেন বলে জানা যায়।

অভিযোগ রয়েছে, এসব ডাক্তারদের মধ্যে কেউ কেউ রোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করছেন এবং ভূল চিকিৎসার কারণে অনেকেই জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। আবার অনেকেই তাদের নামের সাথে বিভিন্ন ডিগ্রি ব্যবহার করে সাধারণ মানুষকে বোকা বানিয়ে চিকিৎসার নামে রোগীদেরকে হয়রানির করছেন। কোন কোন ডাক্তার রোগীদের সাথে অশালীন আচরণ করার অভিযোগও রয়েছে।

এ ব্যাপারে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) মো. আব্দুর রহমান বলেন- বি.ডি.এস ডিগ্রী প্রাপ্ত ছাড়া কেউ ডেন্টাল সার্জারী চিকিৎসা করতে পারবেন না। তবে অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কিছু ডিগ্রী নিয়ে চিকিৎসা করে থাকেন। বিষয়টি তদন্তপূর্বক যাচাই বাচাই করে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..