সাংবাদিক সজল ঘোষ’র কথায় দেশের গান গাইলেন সুমন কল্যাণ

প্রকাশিত: 6:31 PM, March 17, 2018

সিলেট :: সাংবাদিক ও গীতিকবি সজল ঘোষ’র কথায় দেশের গান গাইলেন কণ্ঠশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক সুমন কল্যাণ। গানটি আগামী ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে তৈরি করা হয়েছে। ১ মার্চ বিকেলে ঢাকার ইস্কাটনস্থ ডি-স্টেশন স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন করা হয়।

‘জন্মভূমি আমার’ শিরোনামে দেশাত্ববোধক এই গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। গানটিতে কণ্ঠও দিয়েছেন সুমন কল্যাণ। ‘জন্মভূমি আমার’ শিরোনামের গানটি সুন্দর ও পরিচ্ছন্ন একটি মিউজিক ভিডিওসহ আগামী ২৬শে মার্চ মহান স্বাধীনতা উপলক্ষে প্রকাশনা প্রতিষ্ঠান ‘কলের গান’-এর ইউটিউব চ্যানেলে শিগগিরই প্রকাশ করা হবে। এছাড়া গ্রামীণফোন, টেলিটক, বাংলালিংক ও রবি অপারেটরের ওয়েলকাম টিউনে এ গানটি পাওয়া যাবে।

‘জন্মভূমি আমার’ শিরোনামের গানটির কথা হলো- ‘তুমি জন্মভূমি আমার হৃদয় ছোঁয়া বাংলাদেশ/তুমি শিশির ভেজা ফুল তোমার তুলনার নেই যে শেষ/তুমি জোছনার আলো হয়ে ছড়াও রঙিন ভালোবাসা/তোমাতে জীবন গড়ি তুমি অপরূপ স্বপ্ন আশা। /তুমি সবুজ শ্যামল দিগন্ত ভরা মায়াময় নীল আকাশ/তোমার পানে চেয়ে পাই ¯িœগ্ধ মুক্ত বাতাস/তুমি বঙ্গজননী মাগো তোমার মাটিতে যেন মরি/আনন্দ প্লাবনে থাকবো তোমার হাত ধরি।/তোমার কোলে জন্ম নিয়ে ধন্য হলাম পেলাম সুখ/কী করে ঋণ শোধ করবো ব্যাকুলতায় ভাসে বুক/সব জনমেই তোমায় চাই তোমার আঁচলে জড়িয়ে রবো/তোমার মুখ না ভুলে সূর্য আলোর কথা কবো।

‘প্রাণের বাংলাদেশ’-এর কণ্ঠশিল্পী সুমন কল্যাণ গানটি প্রসঙ্গে বলেন, মহান স্বাধীনতা দিবস আমাদের গৌরব আর অহংকারের প্রতীক। এই আত্মত্যাগময় দিবস আমাদেরকে অনেক কিছু দিয়েছে। স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ পেয়েছি। একটি লাল সবুজের পতাকা ও মানচিত্র অর্জন করেছি। গৌরবোজ্জ্বল এই লগ্নে দেশাত্ববোধক এই গানটি গেয়ে নিজেকে বড়ই ভাগ্যবান মনে করছি। দেশের প্রতি গভীর মমত্ববোধ ও ভালোবাসা রেখেই গানটি গাওয়ার চেষ্টা করেছি। আশা-প্রত্যাশা রাখছি দেশের সচেতন শ্রোতা মহল গানটি শোনবেন। শ্রোতাদের চাহিদার কথা ভেবেই গানটি তৈরি করা হয়েছে। শ্রোতাদের ভালো লাগলেই সঙ্গীত চর্চায় স্বার্থকথা আসে ও আত্মতৃপ্তি পাওয়া যায়।

দেশাত্ববোধক এই গানটির গীতিকার সজল ঘোষ তাঁর গান লেখা প্রসঙ্গে বলেন, আমরা সকলেই প্রাণ দিয়ে বাংলাদেশকে ভালোবাসি। বাংলার মাটি, বাংলার জল, বাংলার সবকিছুকে আমরা সকলে হৃদয় উজাড় করে নিজেদের সঙ্গে আপন করি সারাবেলা। সবার মতো আমিও দারুণভাবে ভালোবাসি বাংলাদেশকে। মা, মাটি ও মাতৃভূমিকে অন্তরের অন্তঃস্থল থেকে আরেকটিবার গভীর শ্রদ্ধার সঙ্গে আবদ্ধ করার জন্যই মূলত এই গানটি লিখেছি। গানটির সুর ও সঙ্গীত এক কথায় অপূর্ব এবং চমৎকার। কণ্ঠশিল্পী সুমন কল্যাণের প্রাণবন্ত কণ্ঠ মাধুর্য্যরে শৈল্পিকতায় গানটি শ্রোতা-সমাজে সমাদৃত হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস রাখি।

বিজ্ঞাপন

আর্কাইভ

March 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

সর্বশেষ খবর

………………………..