সাংসদ মাহজাবীন ও স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: 12:48 AM, January 11, 2018

ক্রাইম সিলেট ডেস্ক : চট্টগ্রামে বেসিক ব্যাংকের প্রায় ২৭৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম মহানগর জাপার আহ্বায়ক ও সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ এবং তার স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহীমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুপুরে চট্টগ্রামের ডবলমুরিং থানায় এই মামলা দায়ের করেন দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সিরাজুল ইসলাম। মামলায় বেসিক ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালকসহ আরও তিন ব্যক্তিকে আসামি করা হয়েছে। মামলার বিষয়টি দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

মামলার অপর তিন আসামি হলেন- আইজি নেভিগেশনের পরিচালক সৈয়দ মোজাফফার হোসেন, বেসিক ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম ও এ কে এম সাজেদুর রহমান।

এ নিয়ে বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে দুদক মোট ৬০ টি মামলা দায়ের করে। তবে বরাবরের মতো এবারো এ দুই মামলায় আসামি করা হয়নি বেসিক ব্যাংকের আলোচিত প্রাক্তন চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে।

সাংসদ মাহজাবীন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের হওয়ার সত্যতা নিশ্চিত করে ডবলমুরিং থানার অফিসার ইনচার্জ মহিউদ্দিন সেলিম জানান, ২০১০ সালে পৃথকভাবে ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে মামলা দুটি দায়ের করেছে দুদক। দণ্ডবিধির ৪০৯ ও ৪২০ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আসামিদের বিরুদ্ধে উভয় এজাহারে অভিযোগ আনা হয়েছে। মামলাটি তদন্তও করবে দুদক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, সাংসদ মাহজাবীন মোরশেদের পারিবারিক প্রতিষ্ঠান আইজি নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাহজাবিন মোরশেদ এবং ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তার স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহিম প্রায় ২৭৬ কোটি টাকা ঋণ নিয়ে তা পরিশোধ না করে আত্মসাৎ করেছেন।

এর মধ্যে আইজি নেভিগেশন লিমিটেডের নামে বেসিক ব্যাংক থেকে ১৪১ কোটি ১ লাখ ৪৬ হাজার ১০৫ টাকা ১১ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে মাহজাবীন মোরশেদের বিরুদ্ধে। একই মামলায় ওই প্রতিষ্ঠানের পরিচালক সৈয়দ মোজাফফর আহমেদ এবং বেসিক ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলামকেও আসামি করা হয়েছে।

অপর মামলায় ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিংয়ের নামে বেসিক ব্যাংক থেকে ১৩৪ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ১৮৫ টাকা ১৭ পয়সা ঋণের অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে মাহজাবীন মোরশেদের স্বামী মোরদেশ মুরাদ ইব্রাহীমের বিরুদ্ধে। এই মামলায় মোরশেদ মুরাদ ইব্রাহিম ছাড়াও আসামি করা হয়েছে বেসিক ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক সাজেদুর রহমানকে।

উল্লেখ্য, মাহজাবীন মোরশেদ চট্টগ্রাম থেকে জাতীয় পার্টির মনোনীত হিসেবে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে (আসন-৪৫) ২০১৪ সালে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য মনোনীত হন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..