সিলেটে প্রসূতি স্বাস্থ্যসেবা: সেবিকাদের ‘বিশেষ প্রশিক্ষণ’ চালু

প্রকাশিত: 7:52 PM, November 21, 2017

নিজস্ব প্রতিনিধি : রিপ্রোডাকটিভ হেলথ সার্ভিসেস ট্রেনিং এন্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ কেন্দ্র কমপ্রেহেনসিভ রিপোডাকটিভ হেলথ কেয়ার ফর রেজিস্টার মিডওয়াইভস ট্রেনিং গত শনিবার থেকে শুরু হয়েছে। এই প্রশিক্ষণ শেষে সিলেটসহ দেশের বিভিন্ন মডেল পরিবার পরিকল্পনা ক্লিনিকে যোগ দিবেন দক্ষ সেবিকারা। যাদের সেবায় মা ও শিশুরা আরোও উন্নতমানের সেবা পাবেন।
সারাদেশে এটি একযোগে শুরু হলো। এর আওতায় সরকারী নিয়োগ প্রাপ্ত সারাদেশের ১৬০০ জন নার্সকে মা ও শিশু স্বাস্থ্য সেবার উপর বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া হবে। যারা পরবর্তীতে প্রসূতি স্বাস্থ্য সেবায় কাজ করবেন।
সিলেটে ট্রেনিং কার্যক্রম উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে সিলেট এমএজি ওসমানী মেডিকেলের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক বলেন, ‘আমরা যে যেখানে আছি নিজেদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য সচেষ্ট থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেবা জনগণের দোর গোড়ায় পৌছে দিতে বদ্ধ পরিকর। আমাদের উপর আরোপিত মা ও শিশু স্বাস্থ্য সেবা জাতীয় উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মা ও শিশু স্বাস্থ্যসেবার জন্য সরকার সারাদেশে ১৬০০ জন নার্সকে বিশেষভাবে প্রশিক্ষণ দিচ্ছেন।
আরএইচএম সিলেট কেন্দ্রের ক্লিনিক ম্যানেজার ডা. মর্জিনা খাতুনের সভাপতিত্বে ও ইউনিট ম্যানেজার নেহার রঞ্জন দাসের পরিচালনায় প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মডেল পরিবার পরিকল্পনা ক্লিনিকের কনসালটেন্ট ডা. খন্দকার শামীমা খালিক, ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ের ট্রেইনার ডা. সাদিয়া আফরোজ, ডাক্তার ফারজানা বেগম ডলি, কাউন্সিলর আম্মাতুস সালাম প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..