মৌলভীবাজারে ঐতিহ্যবাহী মহারাসলীলা উৎসব পালিত

প্রকাশিত: 3:00 AM, November 6, 2017

ক্রাইম সিলেট ডেস্ক : মৌলভীবাজারে জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে মণিপুরী সম্প্রদায়ের ধর্মীয় রাসলীলার ১৭৫ তম বর্ষপুর্তি উপলক্ষে ৩ দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়। আজ রবিবার উৎসবের সমাপ্তি ঘটল।
এবারে মনিপুরী ১৭৫ তম মহারাস লীলা উৎসবকে ঘিরে নেওয়া হয়েছে নিরবিচ্ছিন্ন নিরাপত্তা ব্যবস্থা। উৎসব প্রাঙ্গনের চারিদিকে লাগানো হয়েছিল সিসি ক্যামেরা যাতে বহিরাগতরা কোন রকম অপ্রিতিকর ঘটনা না ঘটাতে পারে।
প্রথম দিন ২ নভেম্বর মৌলভীবাজার শহীদ মিনারে সকাল ১০টায় আনন্দ র্যালী মধ্য দিয়ে ৩ দিন ব্যাপী এই অনুষ্টানের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম ও বিকালে কমলগঞ্জের মাধবপুর শিববাজারে উন্মুক্ত মঞ্চে হোলি উৎসবের মধ্য দিয়ে ধারাবাহিকভাবে শুরু হয়েছিল মহারাস লীলা মহাৎসবের।
উৎসবকে কেন্দ্র করে মণিপুরীদের মাঝে বিরাজ করছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা। উৎসব উপলক্ষে মন্দির প্রঙ্গনে বসেছিল বিরাট মেলা। মনিপুরী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে অন্যান্য সম্প্রদায়ের লোকেরাও মেতে উঠে একসাথে এই আনন্দে। শেষ দিন শনিবার ৪ নভেম্বর মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশী-বিদেশী পর্যটক, বরেণ্য জ্ঞাণী-গুণী লোকজনসহ প্রশাসনিক উর্দ্ধতন কর্মকর্তাদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছিল মনিপুরী পল্লী।
রাসউৎসবের জন্য তৈরী সাদা কাগজের নকশায় সজ্জিত মণ্ডপগুলো একটি রাত্রির জন্য হয়ে উঠে মানুষের মিলনতীর্থ। মনিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুনিপুন নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত ও দর্শনার্থীদের। রাত ভর চাঁদের আলোয় মায়াবী জোৎসনায় নূপুরের ঝংকারে মুদ্রা তুলে সুবর্ণ কঙ্কন পরিহীতা রাধা ও গোপিনী রূপের মণিপুরী তরুনীরা। সুরের মূর্ছনায় মাতাল হয়ে উঠে কমলগঞ্জের প্রকৃতি ও মানুষ। তিন দিন হওয়ায় যেমন রাসউৎসবের আকর্ষণ বেড়েছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উৎসবে দর্শনার্থীর সমাগমও। তুমুল হৈচৈ, আনন্দ উৎসাহ ঢাক-ঢোল, খোল করতাল আর শঙ্খ ধ্বনীর মধ্য দিয়ে হিন্দু ধর্মের অবতার শ্রীকৃষ্ণ ও তার সখী রাধার লীলাকে ঘিরে এই দিনটি ভিন্ন আমেজ নিয়ে আসে কমলগঞ্জবাসীর জনজীবনে।
মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারন সম্পাদক শ্যাম সিংহ বলেন, এবারের মহারাসলীলার অনুষ্ঠানমালা আমরা ৩ দিন ব্যাপী আয়োজন করেছি। আর অনুষ্ঠানে হাজারো দেশ-বিদেশের দর্শণার্থীদের আগমন ঘটেছে। অনুষ্ঠানে পুলিশ তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে যার ফলে সুন্দরভাবে অনুষ্ঠানটি শেষ হয়েছে বলে অমি মনে করি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..