স্বাগতম ইংরেজী নববর্ষ

প্রকাশিত: ৩:২৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২১

স্বাগতম ইংরেজী নববর্ষ

Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক :: মানবজীবনে আনন্দ ও বিষাদের মধ্যদিয়ে পার হয় একটি বছর, আসে আরেকটি নতুন বছর। নব উদ্দীপনায় ও নবপ্রত্যাশা নিয়ে মানুষ বরণ করে নতুন বছরটি। মেলায় অতীত বছরের হিসেব নিকেশ। প্রত্যাশা করে দিন বদলের ও অভুতপূর্ব কল্যানের। এভাবেই ২০২০ সাল কেটে গিয়ে আজ পহেলা জানুয়ারী ২০২১। নতুন আরেকটি বছরকে বরণ করছে মানবজাতি ও মানব সভ্যতা। ২০২০ সাল ছিল যতটা আনন্দের তার চেয়েও শত ও সহস্রগুণ ছিলো বিষাদের। বৈদেশিক মহামারি করোনা ভাইরাস বিপর্যস্ত করে দিয়েছে মানব সভ্যতা। স্বজন ও আপনজন হারানোর বেদনা ও আর্তনাদে ভারী হয়ে ওঠে সারা বিশ্বের বাতাস । গেল বছরে করোনার কারণে বিশ^ব্যাপী যুদ্ধ বিগ্রহ বন্দ থাকলেও ব্যবসা বানিজ ও বিশ্ব অর্থনীতিতে নেমে আসে অনাকাঙ্খিত মহাবিপর্যয় ও ঘোর অমানিশা। আর এ অবস্থার মধ্যেও বিরাজমান রয়ে গেছে বৈদেশিক মহামারি করোনা। মহামারি করোনা ও নানা বাঁধা-বাধ্যকতার মধ্যদিয়ে হলেও মানব বিশ^ আজ শুক্রবার (১ লা জানুয়ারি) পালন করছে ইংরেজী নববর্ষ। বাংলাদেশে ওইদিন সাপ্তাহিক ও সরকারী ছুটি থাকলেও নিষেধ করা হয়েছে থার্টি ফাস্ট নাইটের আয়োজন ডিজেসহ সকল আনন্দ উৎসবও জমায়েত। শুধু বাংলাদেশ নয় করোনা পরিস্থিতিতে ইংরেজী নববর্ষ পালন ঘিরে কঠোর বিধিনিষেধে বিশ্বের বিভিন্ন দেশ। বর্ষবরণের অনুষ্ঠান বাতিল, রাত্রীকালীন কারফিউ জারিসহ দেয়া হচ্ছে নানা নিষেধাজ্ঞা।
ফ্রান্সের কয়েকটি জায়গায় সন্ধ্যা ছয়টা থেকে ভোর পর্যন্ত নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। রেলসহ গনপরিবহন সীমিত রাখা হয়েছে। মোতায়েন করা হয়েছে বাড়তি এক লাখেরও বেশি পুলিশ। নববর্ষে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
ভারতের রাজধানী দিল্লিত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ও শুক্রবার ( ১লা জানুয়ারি) রাত্রীকালীন কারফিউ জারি হয়েছে। একসাথে পাঁচ জনের বেশি জমায়েতে দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। যদিও এরমধ্যেই ছুটি কাটাতে বিভিন্ন জায়গায় ছুটছেন ব্রাজিলের নাগরিকরা।

বিজ্ঞাপন

আর্কাইভ

January 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..

shares