প্রথম চ্যালেঞ্জ ১০টি মেগা প্রকল্প বাস্তবায়ন: পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান

প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০১৯

প্রথম চ্যালেঞ্জ ১০টি মেগা প্রকল্প বাস্তবায়ন: পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান

আজিজুর রহমান :: ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় চলমান ১০টি মেগা প্রকল্প বাস্তবায়ন করাকে প্রথম চ্যালেঞ্জ হিসেবে দেখছেন নবনিযুক্ত পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এ প্রেক্ষিতে একজন মন্ত্রী হিসেবে নতুন উদ্যমে কাজ করে যাবারও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

মঙ্গলবার মন্ত্রী হিসেবে যোগদানের প্রথম কর্মদিবসে সাংবাদিকদের এ কথা বলেন আগের সংসদে গঠিত সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করে এমএ মান্নান বলেন, প্রথম চ্যালেঞ্জ হচ্ছে চলমান ১০টি মেগা প্রকল্পে ফিড দেয়া। এক্ষেত্রে অর্থ ও পরিকল্পনা- এই দুই মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করা হবে। এরপর, দ্বিতীয় চ্যালেঞ্জ হচ্ছে ঐতিহাসিকভাবে বহু অবিচার আছে, সেগুলো দূর করা। এটা নিজের মতো রাজনৈতিকভাবে কাজ করব। তৃতীয়ত, এডিপি বাস্তবায়নের হারের চেয়ে গুণগত মান নিশ্চিত করা। আমি চেষ্টা করব গুণগত মান বজায় রাখতে।

প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রীতে পদোন্নতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ের একজন মন্ত্রী হিসেবে আমার প্রথম কাজ হবে মন্ত্রণালয় সম্পর্কে বোঝা, জানা ও জ্ঞান অর্জন করা। প্রতিমন্ত্রী হিসেবে মাঝে মাঝে দেখেছি। পুরোটা দেখিনি। এজন্য অজ্ঞতা আছে।

তিনি আরো বলেন, আমার দ্বিতীয় কাজ হচ্ছে, দল ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক লক্ষ্যগুলো বাস্তবায়নে সহায়তা করা। এক্ষেত্রে উন্নত জীবন যাত্রা, দারিদ্র্য নিরসন ও গ্রাম শহরের মধ্যে পার্থক্য কমিয়ে আনা রয়েছে। এছাড়া সরকারের পক্ষ থেকে যেসব কাজ দেয়া হবে, সেগুলোও করে যাব। আর তৃতীয়ত হচ্ছে, আমাদের হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনতে হবে। ঐতিহ্য বলতে বাংলা ও বাঙালিত্ব। আমার মতে, এসব হারিয়ে গেছে।

এদিকে অপর এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নে যেসব নির্দেশনা আসবে, আমি সেগুলো অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করব। এছাড়া কর্মক্ষেত্রে পরিসংখ্যান ব্যুরো এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে শক্তিশালী করতে ধারাবাহিক কার্যক্রমকে এগিয়ে নিতে কাজ করে যাব।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..