গোয়াইনঘটে সবজি চাষে স্বাবলম্বী কৃষক আব্দুর রহিম

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৮

গোয়াইনঘটে সবজি চাষে স্বাবলম্বী কৃষক আব্দুর রহিম

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : সিলেটের গোয়াইনঘাটে মৌসুমী সবজি চাষ করে এখন আর্থিকভাবে সচ্ছল ও স্বাবলম্বী হয়েছেন আব্দুর রহিম। সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন বাজারে চাহিদা মেটাচ্ছে তার উৎপাদিত সবজি।

সরেজমিন গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের ১নং ওয়ার্ডের বুগইল কান্দি (নালুবাক) গ্রামে দেখা যায়, প্রায় ১২ বিগা জামিতে নজর কাড়া- ঢেউ তোলা, মোটা সুতা ও বাঁশ দিয়ে তৈরি মাঁচা। সেই মাঁচার নিচে ঝুলে আছে শসা, লাউ, করলা, চিচিঙ্গা ও জালি কুমড়া। আব্দুর রহিমের পরম যতেœ উৎপাদিত সবজির সমারোহ দেখতে একটু হলেও যে কেউ তার সবজি ক্ষেতের পাশে থামবেই।

কৃষক আব্দুর রহিম জানায়, আমার নিজের মেধায় এতদুর এগিয়ে আসা ও স্থানীয় কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী আমাকে সহযোগীতা করতে এগিয়ে আসেন। তারা আমাকে পরামর্শ- সহযোগিতা করে সবজি ক্ষেতে বিভিন্ন রোগ বালাই মুক্ত করতে আগাম পদক্ষেপ নিতে পারছি। আব্দুর রহিমের ভাই আবুল কালাম জানান, আমার ছোট ভাই সে বিগত ছয় বৎসর থেকে এই কৃষি চাষে মনোযোগ সহকারে কাজ করে যাচ্ছে। তাই তাকে বিভিন্ন সময় স্থানীয় কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীও সহযোগীতা করছেন।

তিনি আরো জানান, আব্দুর রহিম স্থানীয় মনরতল বাজার, হাদারপার,কোপার বাজার,তোয়াকুল বাজার, আহার কান্দি সহ বিভিন্ন স্থানে এসব সবজি বাজারজাত করা হয়। আব্দুর রহিম জানান, আমি আগ্রহী কৃষকদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে থাকি। তিনি আশাবাদী তাহার চাষ দেখে এলাকাটিতে আগামী বছর অনেকেই সবজি চাষে উৎসাহিত হবেন বলে মনে করেন তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares