আগামী নির্বাচনে সীমিত ইভিএম থাকবে : সিলেটে ইসি সচিব

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৮

আগামী নির্বাচনে সীমিত ইভিএম থাকবে : সিলেটে ইসি সচিব

Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনকালে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান বলেছেন, সিলেটের সাথে আজ দেশের আরো ৭টি অঞ্চলে একযোগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী চলছে। জাল ভোট, কেন্দ্র দখল করা, এবং রাত জেগে কেন্দ্র পাহারা দেওয়া এরকম অবস্থা থেকে উত্তরণ পাওয়ার জন্য ইভিএম’র বিকল্প নেই।

ইভিএম’র প্রশংসা করে তিনি বলেন, রংপুরে ইভিএমের মাধ্যমে মাত্র ১৩ মিনিটের মাথায় রেজাল্ট দেয়া হয়েছে। এটি এমন একটি মেশিন প্রত্যেক ভোটারের আঙ্গুলের ছাপ কন্ট্রোল ইউনিটে সেভ করা থাকবে। নিজ নিজ এলাকার ভোটাররা ভোট দিতে পারবেন। অন্য কোন এলাকার লোক কোন ভাবেই ভোট দিতে পারবে না।’

তিনি জানান, আগামী জাতীয় নির্বাচনে সীমিত আকারে এটা ব্যবহার করা হবে। ইভিএম ভোটিং সিস্টেমে কোন প্রকার ডিভাইস, অন্য কোন মেশিনের দ্বারা এটি নষ্ট করা যাবে না। খুব শিগগিরেই আরোও বড় পরিসরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে অত্যন্ত ঝাঁকজমকপূর্ণ পরিসরে ইভিএম ভোটিং মেশিনের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রেডিও, বেতার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে এর প্রচার আরো বাড়াতে হবে।

শনিবার বেলা ১১ টায় সিলেট নগরীর জেলা পরিষদ প্রাঙ্গণে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ইসি সচিব এসব কথা বলেন। সকাল ১০টা থেকে শুরু হয় প্রতীকি এ ভোট প্রদর্শনী। চলবে রাত ৮টা পর্যন্ত।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ইভিএম শতভাগ নির্ভরযোগ্য একটি সিস্টেম। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটাররা নিজ এলাকার হতে হবে এবং ফিঙ্গারের সাথে মিল থাকতে হবে ছাপ যদি না মিলে তাহলে তিনি ভোট দিতে পারবেন না। ভোটারের ভোট তার নিজ এলাকায় সংরক্ষণ করা থাকবে। অন্য এলাকাতে এই ভোট দেয়া যাবে না।

সিলেট অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, উপ-মহা পুলিশ পরিদর্শক মো. কামরুল আহসান পিপিএম, সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।

এদিকে প্রদর্শনীতে নগরীর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে পরীক্ষামূলকভাবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে ভোট দিতে দেখা গেছে। ভোট প্রদানকালে তাদের কেউ কেউ সমস্যার সম্মুখীন হয়েছেন।

সিলেট জেলা সিনিয়র নির্বাচনী কর্মকর্তা খোরশেদ আলম বলেন, ডেমো ভোটের জন্য মেলায় ১০টি ইলেক্ট্রনিক ভোটিং মেশিন রাখা হয়েছে। এছাড়া নিয়ন্ত্রণ কক্ষসহ ছয়টি স্টল করা হয়েছে।

সিলেট ছাড়াও দেশের আরও ৭টি (খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ ও কুমিল্লা) অঞ্চলে ইভিএম প্রদর্শনী চলবে। ১২ ও ১৩ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2018
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..

shares