প্রধানমন্ত্রীকে গোয়াইনঘাট ফতেহপুরের জারা লেবু উপহার

প্রকাশিত: 2:00 AM, January 30, 2018

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সিলেট আসছেন আজ। তিনি বিকেলে আলিয়া মাদ্রাসা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য রাখবেন। তাঁর সিলেট আগমন ঘিরে নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে উদ্দিপনা। সিলেটের বিখ্যাত জারা লেবু উপহার হিসেবে প্রধামন্ত্রীকে উপহার দিতে উদ্যোগ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়া। আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে এবং গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবার সিলেটের বিখ্যাত জারা লেবু উপহার দেয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউনিয়নে জারা লেবুর উৎপাদনকারী ও সমষ্টি প্রকল্পের স্থানীয় সেবা প্রদানকারী মুজাহিদুল ইসলাম প্রধানমন্ত্রীকে জারা লেবু উপহার দিবেন। পুরো বিষয়টির তত্ত্বাবধান করছেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর পক্ষে তিনি তা গ্রহণও করেছেন।

আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের প্রজেক্ট অফিসার জাহিদুল ইসলাম ভূঁইয়া জানান, আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে কেয়ার বাংলাদেশের সহযোগিতায় গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন স্থানে জারা লেবু উৎপাদন হয়ে থাকে। যা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির সম্ভাবনার দ্বার উন্মোক্ত করেছে।

তিনি জানান, আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের অর্থায়েনে এবং উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিছুজ্জামানের সাথে পারস্পরিক সহযোগীতায় গোয়াইনঘাট উপজেলার ফতেপুর, পূর্ব জাফলং ও পশ্চিম জাফলং ইউনিয়নে জারা লেবু উৎপাদন বাজারজাতকরণ ও গুনগতমান নিশ্চিতকরণ কার্যক্রম বাস্তবায়ন করছে।

বর্তমানে জারা লেবু উৎপাদনের সাথে সংশ্লিষ্ট কৃষকগণ দাবী করেন যে, ‘তাদের লেবু এখন ক্যাংকার মুক্ত। এ উপজেলায় বর্তমানে ১৫৬টি ছোট-বড়-মাঝারি জারা লেবুর বাগান রয়েছে। জারা লেবুর গুনগত মান উন্নয়ন ও সমস্যা সমাধানে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় লেবুর জাত পরিবর্তনের ক্ষেত্রে এসডিসি-সমষ্টি প্রকল্পের মাধ্যমে কৃষকদের উদ্ভুদ্ধকরণের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন।

জারা লেবু উৎপাদনের সাথে জরিত কৃষকদের দাবী উৎপাদিত জারা লেবু পুনরায় রপ্তানীর ক্ষেত্রে সরাকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। বর্তমানে জারা লেবু বিদেশে রপ্তানী না হওয়ার কারনে কৃষকরা নিরুৎসাহিত হয়ে পরেছে যার ফলশ্রুতিতে বাগানগুলো নষ্ট হয়ে যাচ্ছে। অন্যদিকে দেশে জারা লেবু বিক্রিকরে যে মূল্য কৃষকরা পাচ্ছে তাতে তাদের উৎপাদন খরচ আয় করতে পারছেনা।

উল্লেখ্য , বিগত ২০০৩-২০১২ পর্যন্ত গোয়াইনঘাট ও জৈন্তা উপজেলা হতে জারা লেবু ইংল্যন্ডে রপ্তানি করা হতো। এ সময় এ জারা লেবু উৎপাদন ও বাজারজাতকরণের সাথে অনেক উপকারভোগ ও উৎপাদনকারী জড়িত ছিল এবং এ থেকে অনেক বৈদেশিক মূদ্রা আয় হত। কিন্তু ২০১৩ সালের দিকে এ জারা লেবু ইংল্যান্ডে রপ্তানি বন্ধ হয়ে যায় বিশেষ করে সিলেটের জারা লেবু। সরবারহ বন্ধ হওয়ার অন্যতম কারন ছিল এ এলকার জারা লেবুতে ক্যাংকার রোগ দেখা যায় যেটি ব্যাকটেরিয়া ও ভাইরাস জনিত একটি রোগ এবং এ রোগে আক্রান লেবু ইংল্যান্ডে গ্রহণ করে না। এ সমস্যা সমাধানের জন্য ২০১৩ সালে ইউরোপিয়ান ইউনিয়ন ফতেপুর ইউনিয়ন পরিদর্শন করেন। পরিদর্শন পরবর্তীতে তারা এ বাগানগুলোতে কপার অক্সিক্লোরাইড ও এ্যাডমায়ার স্প্রে করার পরামর্শ প্রদান করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..