শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষিত সিলেটে চলছে কোচিং বাণিজ্য!

প্রকাশিত: 7:20 PM, January 5, 2018

ফয়সাল আহমদ :: সিলেট নগরীর প্রতিটি পাড়া-মহল্লায় গড়ে ওঠেছে ব্যঙের ছাতার মতো কোচিং সেন্টার। শিক্ষামন্তণালয়কে সম্পূর্ণ বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব কোচিং সেন্টারগুলোতে কোচিং বাণিজ্য চলছে দীর্ঘদিন যাবত। সরকারের নির্দেশ এ ক্ষেত্রে বাস্তবায়ন হচ্ছেনা। আইনগতভাবে কোচিং বাণিজ্য অবৈধ থাকলেও এগুলোর দাপটে অসহায় শিক্ষার্থী-অভিভাবক। সরকারের নির্দেশ ছিলো, স্কুল-কলেজ শিক্ষা প্রতিষ্ঠান চলাকালিন সময়ে কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে।

এব্যাপারে কঠোর নির্দেশ ছিলো শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের। জানা যায়, শিক্ষা মন্তণালয় কর্তৃক ২০১২ খৃস্টাব্দের গৃহীত নীতিমালায় কোচিং বাণিজ্য বন্ধের বিষয়টি রয়েছে। কিন্তু শিক্ষামন্ত্রণালয়ের নীতিমালাকে কোনো রকম তোয়াক্কা না করেই সিলেট বিভাগের চারটি জেলাতে চলছে কোচিং বাণিজ্য। অবৈধ এই রমরমা বাণিজ্যের ফলে শিক্ষার্থীরা ক্লাশ বিমূখ হয়ে পড়ে। এমনকি কতিপয় অসাধু শিক্ষক-শিক্ষিকা স্কুল-কলেজে ক্লাশের প্রতি তাদের দায়-দায়িত্ব পালন না করে, কোচিং সেন্টারে ক্লাশ নেওয়ার প্রতিই বেশী মনোযোগি হয়ে পড়েছেন। সিলেট নগরীতে প্রায় অর্ধশতের উপরে কোচিং সেন্টার দাপটের সাথে অবৈধ কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছে।

নগরীর বিভিন্ন এলাকায় রেটিানা, রেডিয়াম, সাকসেস, নিউ ক্লিয়াস, টেশনিক, স্টার, কনসেপ্ট, প্রত্যয়, প্রয়াশ, সৃজন, অপশন, ফিউচার, মাদার, ক্যালকূলাস, নিউটন, কেয়ার, শিউর সাকসেস, প্রতিভা ইত্যাদি বাহারি নামের কোচিং সেন্টার গজিয়ে ওঠেছে। এরকম সিলেট বিভাগের সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে কোচিং বাণিজ্য জমজমাটভাবে চলছে। এসব কোচিং সেন্টারের সিংহভাগেরই শীর্ষ কর্তাব্যাক্তি হচ্ছেন কোনো না কোনো স্কুল, কলেজ ও ভার্সিটিরি শিক্ষক। এরকম অবস্থায় কোচিং বাণিজ্যের প্রতি দৃষ্টি দিয়েছিলেন সিলেট বিভাগের প্রাক্তন কমিশনার জনাব জামাল উদ্দিন আহমদ। তিনি সিলেটে দায়িত্বরত থাকাকালীন সময়ে সিলেট বিভাগে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সব ধরণের কোচিং সেন্টার বন্ধ রাখার জন্য বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে নির্দেশনা জারি করেনে। এসময় শিক্ষা অফিস, পুলিশসহ সংশ্লিষ্ট সকলকে এব্যাপারে সজাগ ও সতর্ক দৃষ্টি রাখা এবং তদারকির জন্য নির্দেশনাও দেওয়া হয়েছিলো। তিনি তখন বিভিন্ন গণমাধ্যমকে প্রশ্ন উত্তরে বলেছিলেন, ‘এ নির্দেশনা যেসব কোচিং সেন্টার অমান্য করবে, তাদের বিরাদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..