নিজস্ব অর্থায়নে নির্মাণ হবে ঢাকা-সিলেট চারলেন: প্রজেক্ট প্রোফাইল তৈরির নির্দেশ

প্রকাশিত: ১২:২৩ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০১৭

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : পদ্মাসেতুর মতো সরকারের নিজস্ব অর্থায়নে নির্মাণ হবে ঢাকা-সিলেট চারলেন। চীনের একটি কোম্পানি নির্মাণে আগ্রহী হওয়ার পর প্রায় এক বছর দরকষাকষিতেই পেরিয়ে যায়। তবে সরকারের সবশেষ সিদ্ধান্ত নিজস্ব অর্থায়নের। এজন্য ‘প্রকল্প উন্নয়ন প্রস্তাবনা’ প্রণয়নের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বর্তমান সরকারের মেয়াদেই ‘ঢাকা-সিলেট চারলেন মহাসড়ক’ কাজ শুরু করতে সম্প্রতি মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।
গত বছরের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরে প্রকল্পটি বাস্তবায়নে দুই পক্ষ সমঝোতা স্মারক (এমওইউ) সই করে। দীর্ঘ দরকষাকষির পর কাজ নিতে ব্যর্থ হয় চায়না হারবার কোম্পানি। শেষে তিন দফা দর প্রস্তাব কমিয়ে সড়ক ও জনপথের (সওজ) দেওয়া দরেই চার লেন নির্মাণে সম্মত হয় চায়না হারবার। কিন্তু সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সবশেষ মাসিক সমন্বয় সভায় এ নিয়ে নতুন সিদ্ধান্ত হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, গত ৯ নভেম্বর মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নতুন করে ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রোফাইল (ডিপিপি) তৈরির নির্দেশ দিয়েছেন।
সভায় মন্ত্রী বলেছেন, ‘বর্তমান সরকারের চলতি মেয়াদেই নিজস্ব অর্থায়নে ঢাকা-সিলেট চারলেনের কাজ শুরু করতে হবে।
মন্ত্রণালয় সূত্র আরো জানায়, ঢাকা-সিলেট চারলেন নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) আগে থেকেই প্রস্তুত রয়েছে। আর মূল প্রকল্পের ডিপিপি ২০ দিনের মধ্যে প্রণয়নের নির্দেশ দেন মন্ত্রী। সংশ্লিষ্টরা ডিপিপি প্রণয়ণে এক মাস সময় চান মন্ত্রীর কাছে। নিয়ম অনুযায়ী ডিপিপি প্রণয়নের পর তা যাচাই-বাছাই করে একনেক সভায় তোলা হবে। সেখানে অনুমোদনের পর কাজ শুরু হবে।
সূত্র জানায়, ঢাকার কাঁচপুর থেকে সিলেট পর্যন্ত ২২৬ কিলোমিটার মহাসড়ক চারলেনে নির্মাণে সওজ ব্যয় প্রাক্কলন করছে ১০ হাজার ৯৫ কোটি ৫৩ লাখ টাকা। পরে আবার কিছুটা পরিবর্তন করে এ দরপ্রস্তাব করেছে ১২ হাজার ৬৬৮ কোটি টাকা। অধিগ্রহণ, পুনর্বাসন ও অন্যান্য ব্যয় এতে যুক্ত করা হয়নি। এগুলো যোগ করা হলে প্রকল্পটির মোট ব্যয় ১৯ হাজার কোটি টাকায় গিয়ে ঠেকবে। এতে ঢাকা-সিলেট চারলেন প্রকল্পের কিলোমিটার প্রতি ব্যয় ৮৪ কোটি টাকা। গত বছর প্রাথমিক হিসাবে এ ব্যয় ধরা হয় কিলোমিটার প্রতি ৫৬ কোটি টাকা।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..

shares