এমসি কলেজে ‘রবীন্দ্র-নজরুল-সুকান্তজয়ন্তী’ উদযাপন

প্রকাশিত: 6:18 PM, November 2, 2017

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে বৃহস্পতিবার ‘রবীন্দ্র-নজরুল-সুকান্তজয়ন্তী’ উদযাপনে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক উৎসবে এসব কথা বলেন অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ। তিনি আরও বলেন, কলেজে এর আগে একসাথে তিনজন কবির জন্মজয়ন্তী উদযাপিত হয়নি। থিয়েটার মুরারিচাঁদ এটা শুরু করেছে এবং প্রতিবছর এটার আয়োজন করবে সেটা আমাদের প্রত্যাশা। বৃহস্পতিবার কলেজ অডিটোরিয়ামে দিনব্যাপী এ জয়ন্তী অনুষ্ঠিত হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপধ্যক্ষ অধ্যাপক মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি, শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান, উদ্ভীদ বিদ্যাবিভাগের সহযোগী অধ্যাপক রজত কান্তি সোম, নাট্য ব্যক্তিত্ব আমিরুল ইসলাম বাবু, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম লিটন, নাট্য ব্যক্তিত্ব হুমায়ুন কবির জুয়েল, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান নুরে ফারহানা, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান আজাদ আতিকুর রহমান।

বিষয়ভিত্তিক আলোচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি নিয়ে আলোচনা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীমা আখতার চৌধুরী, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি ও কর্ম নিয়ে আলোচনা করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. সাহেদা আখতার এবং সুকান্ত ভট্টাচার্যের সৃষ্টি ও দর্শন নিয়ে আলোচনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ বিলাল উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন থিয়েটারের সদস্য সচিব ফাহমিদা এলাহী বৃষ্টি, ছাত্রনেতা দিলোয়ার হোসাইন ও হোসাইন আহমদ। এছাড়াও উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জামাল উদ্দিন, উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল খালেক, শাহনাজ বেগম, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ফৌজিয়া আজিজ, বসির আহমদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক আব্দুল বাসিতসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

তোফাজ্জল ইসলাম ও সুতপা বিশ্বাস পল্লবী’র যৌথ পরিচালনায় থিয়েটারের সাবেক আহবায়ক জাকির মোহাম্মদ সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভিন্ন পরিবেশনায় আমন্ত্রিত সংগঠন হিসেবে অংশ নেয় মোহনা সাংস্কৃতিক সংগঠন, জাতীয় কবিতা পরিষদ ও রোভার স্কাউট।
থিয়েটার মুরারিচাঁদ নাটক কাবুলিওয়ালা, নৃত্যাংশ একটি মোরগের আত্মকাহিনী, কাব্যনাট্য নারীসহ বিভিন্ন পরিবেশনা।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..