গোয়াইনঘাট-সারীঘাট মহাসড়কে দেদারসে চলছে সরকারি গাছ কাঁটার হিড়িক

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১

গোয়াইনঘাট-সারীঘাট মহাসড়কে দেদারসে চলছে সরকারি গাছ কাঁটার হিড়িক

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও ইউনিয়নে গোয়াইনঘাট-সারীঘাট মহাসড়কের পাশ থেকে পাঁচ লক্ষাধিক টাকার গাছ কাটার অভিযোগ উঠেছে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নজরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আলাউর রাহমান শাহেদ, মোহাম্মদ গোলাম মোস্তফা ও গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য গোলাম করিম শামীমের বিরুদ্ধে। প্রায় পাঁচ লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়েছেন বলে অভিযোগ স্থানীয়দের।

সরেজমিন গিয়ে দেখা যায়, গোয়াইনঘাট – সারীঘাট মহাসড়ক সড়কের পূর্ব আলীরগাঁও ইউনিয়নের আটলিহাই কবরস্থান এলাকা থেকে এসব গাছ কাটা হচ্ছে। এর আগে গত (৯ এপ্রিল) শুক্রবার সকাল থেকে শ্রমিক দিয়ে আওয়ামী লীগ নেতারা সরকারি রাস্তার গাছ কাটা শুরু করেন।

জানা গেছে, প্রায় ৫০ বছর আগে ওই সড়কটির পাশে সরকারিভাবে শতাধিক ইউক্যালিপটাস ও আকাশমনি গাছ লাগানো হয়। গাছগুলো এখন বেশ বড় হয়েছে। কিন্তু কোনো প্রকার সরকারি সিদ্ধান্ত ও নিলাম ছাড়াই এসব গাছ কাটছেন আওয়ামী লীগ নেতারা। গত দুই সপ্তাহে অন্তত ২০টি গাছ কেটেছেন তারা।

এ বিষয়ে আওয়ামী লীগ নেতা আলাউর রাহমান শাহেদ বলেন, সরকারি সড়কের পাশে গাছগুলো আমি রোপণ করেছি। তাই এখন কেটে নেওয়া হচ্ছে।

এতে দোষের কিছুতো দেখছি না। সড়কের পাশের জমিও আমার। আমার গাছ আমি কাটছি। তবে এই গাছ কাটতে সরকারি অনুমতি নেওয়া হয়নি। আওয়ামী লীগ নেতা মোঃ গোলাম মোস্তফা ও গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য মোঃ গোলাম করিম শামীম বলেন, আমাদের গ্রামের কবরস্থানের পাশে রূপায়িত এসব গাছ আওয়ামী লীগ নেতা আলাউর রাহমান শাহেদ ভাইয়ের বলে দাবি। তিনি উক্ত গাছ গুলো কাঁটার জন্য গ্রামবাসীকে উৎসাহিত করেছেন। তিনি গ্রামবাসীকে বলেছেন স্থানীয় প্রশাসন তার ম্যানেজ করা। গাছ কাঁটায় কোন অসুবিধা হবে না।

সিলেট সারী রেঞ্জের রেঞ্জার সাদ উদ্দিন জানান, গোয়াইনঘাট – সারীঘাট মহাসড়ক সড়কটির পাশে লাগানো গাছগুলো তার দপ্তরের নয়। তবে রাস্তার পাশের এসব গাছ সরকারি। তাই আওয়ামী লীগ নেতারা গাছগুলো এভাবে কাটতে পারেন না।

এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া হেলাল বলেন, গোয়াইনঘাট- সারীঘাট মহাসড়কের লাফনাউট,আটলীহাই সহ বিভিন্ন স্থান থেকে সরকারি গাছ দেদারসে কাটা হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের বার-বার অবগত করেও কোন ফলাফল পাওয়া যাচ্ছেনা।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিলুর রহমান বলেন, গাছগুলো সরকারি না ব্যক্তি মালিকানাধিন তা খতিয়ে দেখা হচ্ছে। সরকারি হলে অবশ্যই দোষী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..