নানা কর্মসূচিতে সিলেটে সশস্ত্র বাহিনী দিবস পালন

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৮

নানা কর্মসূচিতে সিলেটে সশস্ত্র বাহিনী দিবস পালন

সিলেট :: সিলেটে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে সশস্ত্র বাহিনী দিবস। দিবসটি উপলক্ষে বুধবার বিকেলে ১৭ পদাতিক ডিভিশনের শহীদ মেজর কাজী মোসাদ্দেক হোসেন মাল্টিপারপাস শেডে অতিথিদের নিয়ে কেক কাটেন কমান্ড্যান্ট এসআইএন্ডটি মেজর জেনারেল মো. নাঈম আশরাফ চৌধুরী এসবিপি, ওএসপি, পিএসসি। এরপর বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান এবং তাদের হাতে তুলে দেয়া হয় উপহার। এ সময় মুক্তিযুদ্ধকালীন নানা ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন। সশস্ত্র বাহিনীর দিবসের আলোচনা সভায় বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান কমান্ড্যান্ট এসআইএন্ডটি মেজর জেনারেল মো. নাঈম আশরাফ চৌধুরী। বক্তব্যে তিনি মুক্তিযুদ্ধের সময় সিলেটবাসীর অসীম সাহসিকতা, সহযোগীতা এবং বীরত্বপূর্ণ অবদানের ভূয়সী প্রশংসা করে অনুষ্ঠানে উপস্থিত সিলেট অঞ্চলের বীর মুক্তিযোদ্ধাসহ সকল বীর শহীদদের প্রতি জানান বিনম্র শ্রদ্ধা।

তিনি আরো বলেন, সশস্ত্র বাহিনী দিবস বাঙ্গালী জাতির ইতিহাসে এক গৌরবজ্জ্বল দিন। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং অকুতোভয় বীর মুক্তিযোদ্ধারা সম্মিলিতভাবে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সাড়াশি আক্রমণ শুরু করে। যার ফলশ্রæতিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা মহান বিজয় অর্জন করি। পৃথিবীর মানচিত্রে জায়গা পায় এক নতুন রাষ্ট্র ‘বাংলাদেশ’। ১৯৭১ সালের সেই বীর সেনানিদের প্রতি শ্রদ্ধাস্বরূপ প্রতি বছর ২১ নভেম্বর যথাযথ মর্যাদা ও সম্মানের সাথে সশস্ত্র বাহিনী দিবস হিসেবে উদযাপন করা হয়ে থাকে।

তিনি দেশের উন্নয়ণে সশস্ত্র বাহিনীর নিরলস প্রচেষ্টার কথা ও দেশের সুনাম বৃদ্ধিতে সশস্ত্র বাহিনীর প্রতিটি সদস্যের কঠোর আত্মত্যাগের চিত্র তুলে ধরেন। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সশস্ত্র বাহিনী জাতীয় পর্যায়ে যে কোন দুর্যোগ মোকাবেলা, অবকাঠামো নির্মাণ, আর্তমানবতার সেবা, পার্বত্য চট্টগ্রামে সন্ত্রাস দমন, জঙ্গী দমন, বেসামরিক প্রশাসনকে সহায়তা এবং বিভিন্ন জাতিগঠনমূলক কর্মকান্ডসহ জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে বলে তিনি সকলকে অবহিত করেন।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..