সংবিধান প্রণেতা ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের ১ম মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০১৮

Sharing is caring!

হাবিব সরোয়ার আজাদ : বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সংবিধান প্রণেতা সাবেক রেলপথ মন্ত্রী বাবু সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ২০১৭ সালেল ৫ জানুয়ারি ৭২ বছর বয়সে সুরঞ্জিত সেনগুপ্ত রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অব¯’ায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন।’

মুক্তিযদ্ধেও সংগঠক বীরমুক্তিযোদ্ধা প্রয়াত এই নেতার স্মরণে আজ সোমবার সুনামগঞ্জে দিরাই উপজেলা আওয়ামীলীগ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১১ টায় শোক র‌্যালি, ১২ টায় দিরাই মহা শশ্মান ঘাটে শ্রদ্ধা নিবেদন এবং দুপুর ২ টায় স্মরণ সভা। এছাড়াও আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একাধিক কর্মসূচি গ্রহণ করেছে।

রাজনৈতিক জীবনের অধিকারী সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদে ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য। এরপর স্বাধীন দেশের প্রথম সংসদ সহ চার দশকের প্রায় সব সংসদেই নির্বাচিত হয়েছিলেন। ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা এই নেতা সর্বশেষ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন তিনি।

সুরঞ্জিত সেন গুপ্ত দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলপথমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। সেন্ট্রাল ল’কলেজ থেকে এলএলবি পাস করার পর আইন পেশায় যুক্ত হন।

ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি প্রার্থী হয়েছিলেন। ১৯৬৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পিকিং ও মস্কো ধারায় দুই ভাগ হলে সুরঞ্জিত অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বাধীন অংশে যোগ দেন। ১৯৭০-এর নির্বাচনে ন্যাপ থেকে বিজয়ী হন। পরে ন্যাপের ভাঙনের পর গণতন্ত্রী পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৮৬ ও ১৯৯১- এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জয়ী হন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  

সর্বশেষ খবর

………………………..

shares