আজ এসএসসি পরীক্ষায় সিলেটে বসছে ১ লক্ষাধিক শিক্ষার্থী

প্রকাশিত: 12:42 AM, February 1, 2018

ক্রাইম সিলেট ডেস্ক : সিলেটের চার জেলার ৮৭৩ কেন্দ্রে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। যাতে সিলেট বোর্ডের অধীনে অংশ নিচ্ছেন ১ লাখ ৯ হাজার ১শ’৮০ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ১৫ হাজার ৩৮জন বেশি। গত বছর সিলেটে অংশ নিয়েছিল ৯৪ হাজার ১শ’৪২ জন শিক্ষার্থী। পরীক্ষার্থীর পাশাপাশি অংশ গ্রহণকারী প্রতিষ্ঠান, পরীক্ষা কেন্দ্র এবং ভিজিল্যান্স টিমের সংখ্যাও বেড়েছে।

বৃহস্পতিবার বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে সারাদেশে একযোগে শুরু হওয়া এ পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এছাড়া ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। মন্ত্রণালয়ের নির্দেশের কারণে এ বছর পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে বলে শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন।

  • মোট পরীক্ষার্থী: ১ লাখ ৯ হাজার ১শ’৮০ জন
  • মোট কেন্দ্র: ১৩১টি
  • অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান: ৮৯২টি

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ জানান, পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষার্থীর পাশাপাশি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বরত শিক্ষকও মোবাইল নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে হয় সেজন্য বোর্ডের নিজস্ব ৫টি ভিজিল্যান্স টিম ছাড়াও প্রতিটি জেলার পরীক্ষা কেন্দ্রগুলো তদারকি করার জন্য আরো ৬০টি টিম গঠন করা হয়েছে। যারা সার্বক্ষণিক পরীক্ষা কেন্দ্রে দায়িত্বে থাকবেন। গত বছরের চেয়ে এবছর ভিজিল্যান্স টিমের সংখ্যা ১০টি বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৫ হাজার ৩৮ জন। এ বছর শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ৯ হাজার ১শ’৮০ পরীক্ষার্থী। গতবছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৯৪ হাজার ১শ’৪২ জন শিক্ষার্থী। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৭ হাজার ৮শ’ ৯২ জন এবং ছাত্রী ৬১ হাজার ১শ’ ৫২ জন।

অন্য বছরের ধারাবাহিকতায় চলতি বছরেও সিলেট জেলা থেকে সবচেয়ে বেশি ৩৮ হাজার ৬শ’২৪ জন শিক্ষার্থী পরীক্ষায় বসছে। এছাড়া হবিগঞ্জ জেলা থেকে সবচেয়ে কম ২২ হাজার ৩শ’ ৮২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তাছাড়া মৌলভীবাজার জেলা থেকে ২৪ হাজার ৫ জন এবং হাওর ব্যাষ্টিত সুনামগঞ্জ জেলা থেকে ২৩ হাজার ৪শ’ ৯৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে এ বছরও মেয়েদের সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীদের মধ্যে ছেলে ৪৭ হাজার ৪শ’ ৯২ জন এবং মেয়ে ৬১ হাজার ১শ’ ৫২ জন। সেই তুলনায় এবার ১৩ হাজার ৬শ’ ৫৯ জন বেশি মেয়ে পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত বছরও ছেলেদের তুলনায় ১০ হাজার ৭শ’ ৪৪ জন বেশি মেয়ে পরীক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল।

এদিকে, পরীক্ষার্থীদের পাশাপাশি বেড়েছে পরীক্ষায় অংশ গ্রহণকারী প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। গত বছর সিলেটের চার জেলার ৮শ’৭৩ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এবার অংশ নিচ্ছে ৮শ’৯২ প্রতিষ্ঠানের শিক্ষার্থী। একই ভাবে গত বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ১শ’২৫, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১শ’৩১-এ। এর মধ্যে সিলেট জেলায় ৫০টি, মৌলভীবাজারে ২৩টি, সুনামগঞ্জে ২৯ এবং হবিগঞ্জে ২৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম গোলাম কিবরিয়া তাফাদার জানান, ‘সারাদেশে অভিন্ন প্রশ্নে এবছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্দেশনা অনুসারে অবশ্যই ৩০মিনিট আগে নির্ধারিত কেন্দ্রের কক্ষে গিয়ে পরীক্ষার্থীদের সিটে বসতে হবে। এ বিষয়ে প্রত্যেক কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

অনিয়মের ব্যাপারে তারা জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে উল্লেখ করে তিনি আরো জানান, ‘কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল বা ইলেকট্রনিক্স ডিভাউস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিবকেও এমন মোবাইল ফোন ব্যবহার করতে হবে, যা দিয়ে ছবি তোলা যায় না।’

তিনি শিক্ষার্থীদের কোন ধরণের গুজবে কান না দিয়ে ভালোভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশ নেয়ারও পরামর্শ দেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

February 2018
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  

সর্বশেষ খবর

………………………..