শ্রীমঙ্গলে টিলা ধ্বসে প্রাণ হারালো ৪ নারী চা-শ্রমিক

প্রকাশিত: ৮:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২২

শ্রীমঙ্গলে টিলা ধ্বসে প্রাণ হারালো ৪ নারী চা-শ্রমিক

শ্রীমঙ্গল সংবাদদাতা: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মাটিখেকোদের কর্তন করা টিলা ধ্বসে চার নারী চা শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে। শুক্রবার সকাল সাড়ে ১১টায় উপজেলাধীন কালীঘাট ইউনিয়নের লাখাইছড়া চা বাগানে পূর্বের কর্তিত টিলায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, উপজেলার লাখাইছড়া চা বাগানের নারী চা শ্রমিক অরুন মাহালী’র স্ত্রী রাধামনি মাহালী (২৫), রিপন ভৌমিকের স্ত্রী পূর্ণিমা ভৌমিক (২৫), স্বপন ভৌমিকের স্ত্রী হিরা রানী ভৌমিক (৩৫), এবং সুনীল ভৌমিকের স্ত্রী সুকন্তলা ভৌমিক (৪০)।

স্থানীয় সংবাদসূত্র জানায়, শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট ইউনিয়নের লাখাইছড়া চা বাগানের টিলাকেটে ভূমিখাদকরা মাটি বিক্রি অব্যাহত রাখে। খাদকরা প্রভাবশালী হওয়ায় কেউ বাঁধা দিতে সাহস পেতো না। পরিবেশ বিধ্বংসী এ পাহাড় কর্তনের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেয়নি সংশ্লিষ্ট পরিবেশ অধিদপ্তর। অজ্ঞাত কারণে পাহ্ড়া কর্তন রোধে ব্যবস্থা না নেওয়ায় কর্তিত টিলাটি হয়ে পড়েছিল সম্পূর্ণ ঝুকিপূর্ণ। বন্যাকালীন ভারী বর্ষণের ফলে কর্তিত টিলাটি আরে ঝুকিপূর্ণ হয়ে পড়ে।

আর এ ঝুকিপূর্ণ টিলা থেকে লেপা-পোছার মাটি আনতে গিয়েছিলেন নারী চা শ্রমিকরা। আর এ সময় টিলাধ্বসে তারা মাটি চাপা পড়ে যান। ঘটনাস্থল থেকে স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের চারজন’কে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন, স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মো. শামীম অর রশিদ তালুকদার, কালীঘাট ইউনিয়নের চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা প্রমুখ। মর্মান্তিক এই ঘটনায় ওই এলাকা জুড়ে এখন শোকের ছায়া নেমে এসেছে। মৃত ব্যক্তিদের সৎকার কাজের জন্য আব্দুস শহীদ এমপির পক্ষ থেকে তাৎক্ষণিক ২০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। জানতে চাইলে এসব তথ্য নিশ্চিত করেন শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) হুমায়ুন কবির।ঘটনাস্থল পরিদর্শন শেষে আব্দুস শহিদ এমপি বলেন, কর্মক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে হবে। যেহেতু শ্রীমঙ্গল পাহাড় অধ্যুষিত এলাকা। তিনি মৃত ব্যক্তিদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে বলেন এ ঘটনায় আমরা ব্যথিত এবং মর্মাহত। সরকারের পক্ষ থেকে শোকাহত পরিবারের সবাইকে আর্থিক সহায়তা দেওয়া ব্যবস্থা করব। এছারা ওই সব এলাকায় যারা বসবাস করেন তাদের সবাইকে আরো সতর্ক থাকার আহ্বান জানান আব্দুস শহীদ এমপি।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক রেদওয়ান আহসানুল্লাহ জানান, হাসপাতালে আনার আগেই চার নারীর মৃত্যু হয়েছে।

শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ শামীম অর রশিদ তালকদার ও মৌলভীবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) শহিদুল হক মুন্সী ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ‘টিলা ধসে চার শ্রমিকের মৃত্যু হয়েছে। পরে বিস্তারিত আইনী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তারা।

ক্রাইম সিলেট/রায়হান

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

August 2022
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..