গোয়াইনঘাটে সূর্যমুখী ফুলবাগান পরিদর্শনে জেলা প্রশাসক

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

গোয়াইনঘাটে সূর্যমুখী ফুলবাগান পরিদর্শনে জেলা প্রশাসক

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় সূর্যমুখী ফুল বাগানে জেলা প্রশাসক এম,কাজী এমদাদুল ইসলামসহ তাঁর সহকর্মীদের পরিদর্শন উপজেলার কৃষক কোলে প্রেরণা যোগাচ্ছ।

গতকাল (শুক্রবার- ১৩ মার্চ) বিকেলে সিলেটের জেলা প্রশাসক এম,কাজী এমদাদুল ইসলাম তাঁর সহকর্মীদের নিয়ে গোয়াইনঘাট উপজেলার সোনাপুর সূর্যমুখী ফুল বাগানের ফুটন্ত ফুলের সৌন্দর্য রুপ ও লাবন্য কাছে থেকে এক নজর অবলোকন করার জন্য ছুটে আসেন। এ সময় তাঁর সাথে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আসলাম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আবুল কালাম আজাদ,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এইচ এম মাহফুজুর রহমান,গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব প্রমূখ।

এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক এম,কাজী এমদাদুল ইসলাম বলেন, গোয়াইনঘাটে পতিত থাকা ওই জমিতে সূর্যমুখী ফুল চাষ করলে ৯০/১০৫ মধ্যেই কৃষকরা বীজ ঘরে তুলতে পারবেন। যদি প্রাকৃতিক দুর্যোগে কোন প্রকার ক্ষতি না হয় তাহলে প্রতি বিঘা জমিতে ছয় থেকে সাড়ে ছয় মণ সূর্যমুখী ফুলের বীজ পাওয়া যাবে।

এক মণ বীজ থেকে ১৮ কেজি তেল পাওয়া যাবে। প্রতি কেজি তেল বাজারে ২৮০ টাকা দামে বিক্রি করা যায়। সূর্যমুখীর তেল ছাড়াও খৈল দিয়ে মাছের খাবার এবং গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। তিনি আরো বলেন, গোয়াইনঘাট উপজেলায় পতিত জমিতে বানিজ্যিক ভাবে সূর্যমুখী ফুল চাষসহ বিভিন্ন কৃষিজাত শষ্য উৎপাদনে কৃষক কোলকে আগ্রহ বাড়াতে আমিসহ আমার সহকর্মীদের সূর্যমুখী ফুল বাগান পরিদর্শন।

গোয়াইনঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রণোদনায় বাণিজ্যিক উদ্দেশ্যে আলীরগাওঁ ইউনিয়নের সোনাপুর গ্রামে ;সূর্যমুখী ফুলের বাগান করেন স্থানীয় কৃষক কামরান। বিগত ফেব্রুয়ারি মাসে সুর্যমুখী ফুলের চাষ শুরু করেন তিনি। ইতিমধ্যে চাষী কামরনের চাষকৃত সূর্যমুখী ফুলের বাগানে ফুল ফোটে সকলের দৃষ্টি আকর্ষণ করতে শুরু করেছে।

কামরান কতৃক চাষকৃত সূর্যমুখী ফুল তার অপরুপ সৌন্দর্য্য, রূপ ও লাবন্যের খবর নিজেদের ইউনিয়ন, উপজেলা ও জেলা পেরিয়ে দেশব্যাপী ছড়িয়ে দিয়েছে। সূর্যমুখী ফুটন্ত ফুলের রুপ, লাবন্য ও সৌন্দর্য উপভোগের জন্য প্রতিদিন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ সোনাপুরের কামরানের সূর্যমুখী ফুল বাগানে ভিড় জমাচ্ছেন। সূর্যমুখী ফুটন্ত ফুলের সৌন্দর্য উপভোগ থেকে পিছিয়ে নেই সিলেটের জেলা প্রশাসক ও তাঁর সহকর্মীরাও।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..