জাফলংয়ের পাথর খেকো চক্রের মূল হোতা ‘আলাই ও সুমন’

প্রকাশিত: 3:32 PM, November 9, 2017

ক্রাইম সিলেট ডেস্ক : পাহাড়-নদী ও সবুজ প্রকৃতির জাফলং দিনে দিনে বিরানভূমিতে পরিণত হচ্ছে। আর এর মূলে রয়েছে যন্ত্রদানব বোমা মেশিন। এই যন্ত্র দিয়ে ভূগর্ভের ৭০-৮০ ফুট গভীর হতে পাথর উত্তোলন করায় তীর ধসে যাচ্ছে নদীগর্ভে। এরফলে পিয়াইন নদীর তীরবর্তী নয়াবস্তী, কান্দুবস্তি, মন্দিরের জুমের প্রকৃতি নষ্ট হচ্ছে, দূষিত হচ্ছে পরিবেশ, বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে ১৫শ পরিবারের বাসস্থান। শুষ্ক মৌসুম শুরুর পূর্বমুহূর্তে যন্ত্রদানব বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করা হয়।

দলমতনির্বিশেষে সর্বদলীয় ‘যৌথ বোমা মেশিন চক্র’ নয়াবস্তি, কান্দুবস্তি ও মন্দিরের জুম এলাকায় প্রায় ৩০ হতে ৩৫টি ভাসমান বোমা মেশিন স্থাপন করে পরিবেশ ধ্বংসের মহাযজ্ঞ চালিয়ে যাচ্ছে। সন্ধ্যা হতে না হতেই ‘বোমা বাহিনী’’ অবাধে পাথর উত্তোলনের কাজ করছে। বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় আশপাশের ভূমি ধসে নদীতে বিলীন হচ্ছে নয়াবস্তি, কান্দুবস্তি ও মন্দিরের জুম এলাকা। ধ্বংসযজ্ঞ এভাবে চলতে থাকলে আগামী ২ বৎসরের মধ্যে জাফলংয়ের মানচিত্র হতে হারিয়ে যাবে মন্দ্রিরের জুমসহ দুটি গ্রাম। বাসস্থান ছেড়ে চলে যেতে হবে নয়াবস্তি ও কান্দুবস্তির প্রায় ১৫শ পরিবার।

সম্প্রতি অভিযানের পর দুদিন বন্ধ থাকার পর ২০ অক্টোবর হতে পুনরায় বোমা মেশিন বাহিনী ধ্বংস যজ্ঞে মেতে উঠেছে। বোমা মেশিন চালানোর ক্ষেত্রে চক্রের সাথে জড়িত রয়ছেন সরকার ও বিরোধী দলের প্রভাবশালীরা। এই বাহিনী জাফলংয়ের প্রকৃতি ধ্বংস করে তাদের সুবিধা হাসিল করছে। চক্রের মূল হোতাদের মধ্যে অন্যতম হলেন সুনামগঞ্জ ছাতক’র আলাউদ্দীন আলাই ( ছাতকী আলাই ) অপর জন হচ্ছেন জৈন্তাপুর উপজেলার লামা শামপুর গ্রামের ইমরান হোসেন সুমন (জামাই সুমন )।

জাফলংয়ের নয়াবস্তি ও কান্দুবস্তির বাসিন্দারা জানান, পাথর কোয়ারি এলাকায় একসময় সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন হতো। পানিতে নেমে হাত দিয়ে পাথর উত্তোলনের জন্য তখন হাজার হাজার পাথর শ্রমিক আর বারকি নৌকার আনাগোনা ছিল । তখন জাফলংয়ের প্রাকৃতিক পরিবেশের কোনো ক্ষতি সাধন হয়নি। কয়েক বৎসর পূর্বে কম সময়ে বেশি পাথর তোলার জন্য এক শ্রেণির অতি মুনাফালোভী ব্যবসায়ী একত্রিত হয়ে বোমা মেশিনের ব্যবহার শুরু করে।

২০০৯ সালের দিকে বড় বড় পাইপ দিয়ে মাটির প্রায় ৫০ থেকে ৮০ ফুট গভীর হতে পাওয়ার পাম্প যন্ত্রের মাধ্যমে পাথর উত্তোলন শুরু হয়। ওই যন্ত্র দিয়ে পাথর তোলার সময় বোমার মতো শব্দ হয় বলে এই যন্ত্রের নামকরণ করা হয় ‘বোমা মেশিন’।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

November 2017
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..