করোনায় দেশের ৫০ শতাংশ নার্স বিষণ্নতায় ভুগছেন

প্রকাশিত: ১:৩৪ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

করোনায় দেশের ৫০ শতাংশ নার্স বিষণ্নতায় ভুগছেন

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : দেশের প্রায় অর্ধেক নার্স মানসিক বিষণ্নতায় ভুগছেন। করোনা মহামারিতে বাংলাদেশের নার্সদের মানসিক স্বাস্থ্যের বিস্ময়কর এ তথ্য উঠে এসেছে এক গবেষণায়।

করোনাকালে বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে দায়িত্বরত নার্সদের মানসিক স্বাস্থ্য নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ববিখ্যাত গবেষণা প্রকাশক স্প্রিংজার। স্প্রিংজারের অফিসিয়াল ওয়েবসাইটে ২ এপ্রিল (শুক্রবার) গবেষণাপত্রটি প্রকাশিত হয়। এটি করোনায় বাংলাদেশের নার্সদের নিয়ে প্রথম গবেষণাপত্র।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়, করোনামহামারিতে সেবাদানকারী নার্সদের মধ্যে ৫০ দশমিক ৫ শতাংশ বিষণ্নতা, ৫১ দশমিক ৮ শতাংশ নার্স উদ্বেগ ও ৪১ দশমিক ৭ শতাংশ নার্স মানসিক চাপ নিয়ে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।

গবেষণায় দেখা যায়, বাংলাদেশের ৬১ দশমিক ৯ শতাংশ নার্স মানসিক চাপ উপেক্ষা করে রোগীর সেবায় সার্বক্ষণিক নিয়োজিত ছিলেন। করোনাকালে নিয়োজিত পুরুষ নার্সদের তুলনায় নারীরা বেশি আতঙ্কিত ছিলেন। দেশে করোনার প্রারম্ভে দেশব্যাপী নার্সদের পিপিই সংকটও উঠে এসেছে গবেষণাপত্রটিতে। যেসব নার্সরা পূর্ণাঙ্গ পিপিই পাননি তাদের মধ্যে মানসিক বিষণ্নতা, উদ্বেগ ও মানসিক চাপ বেশি ছিল।

গবেষক দলটি বাংলাদেশ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন করে স্প্রিংজারে পাঠায়। গবেষক দলের মধ্যে ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ গবেষক সাইফুর রহমান চৌধুরী, তাসলিমা চৌধুরী সুন্না, দীপক চন্দ্র দাস, হুমায়ুন কবির, আহমেদ হুসাইন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাব্বির মাহমুদ তিহান ও শাকিল আহমদ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

April 2021
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930

সর্বশেষ খবর

………………………..

shares