দক্ষিণ সুরমা কলেজে অভিবাসন নিয়ে সচেতনতামূলক কার্যক্রম অনুুষ্ঠিত

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৮

Sharing is caring!

সিলেট :: সিলেটের দক্ষিণ সুরমা কলেজে নিরাপদ অভিবাসন নিয়ে সচেতনতামূলক কার্যক্রম অনুুষ্ঠিত হয়েছে। এ কার্যক্রমে আলোচনা সভা ছাড়াও ছিল বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা প্রভৃতি। ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের অর্থায়নে ও এফআইভিডিবি-এর উদ্যোগে গতকাল বুধবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত কলেজের হলরুমে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্রিটিশ হাইকমিশনের ইমিগ্রেশন অ্যান্ড মাইগ্রেশন বিভাগের প্রধান লেসলি নিকোল বলেন, ‘নিরাপদ অভিবাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বিদেশযাত্রায় অবশ্যই নিরাপদ অভিবাসন প্রক্রিয়া অবলম্বন করতে হবে। সঠিক পদ্ধতি অবলম্বন করে বিদেশে যেতে হবে। কোনো অবস্থাতেই অনিরাপদ পথে বিদেশে যাওয়া যাবে না। তাতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।’ তিনি আরো বলেন, ‘আমরা নিরাপদ অভিবাসন নিয়ে বাংলাদেশ সরকারের সাথে কাজ করছি। আমরা চাই, কম খরচে বাংলাদেশের মানুষ যাতে বিদেশে যেতে পারেন।’

দক্ষিণ সুরমা কলেজের অধ্যক্ষ শামসুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রিটিশ হাইকমিশনের ইউকে-ভিআই’য়ের প্রধান ব্রেন্ডন ফিটজপ্যাট্রিক, মাইগ্রেশন অফিসার মহসিন চৌধুরী প্রমুখ।

কলেজের শিক্ষক শ্যামলী চক্রবর্তী ও পলাশ রঞ্জন দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক ও কলেজের সহকারি অধ্যাপক মুহিবুর রহমান।

অনুষ্ঠানে ‘অনিরাপদ অভিবাসন উজ্জ্বল ভবিষ্যতের অন্তরায়’ শীর্ষক বিতর্কে পক্ষে অংশ নেয় কলেজের শিক্ষার্থী জসিম উদ্দিন, আয়শা আক্তার মুন্নী ও রিয়াজুল করিম এবং বিপক্ষে অংশ নেয় আবদুল মুমিন, আব্দুল্লাহ আল মামুন ও নাদিরা জামান। বিতর্কে পক্ষে অংশগ্রহণকারীরা বিচারকদের রায়ে বিজয়ী হয়। বিচারক হিসেবে ছিলেন কলেজের শিক্ষক আতাউর রহমান, কানিজ ফাতেমা ও শ্যামলী চক্রবর্তী। এদিকে, নিরাপদ অভিবাসন সংক্রান্ত রচনা প্রতিযোগিতায় বিজয়ী হন অমিত রঞ্জন দাস, মাজহার মারজু ও জাহেদ হাসান রাজু। বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা।

অনুষ্ঠানে এফআইভিডিবি’র প্রজেক্ট কোঅর্ডিনেটর সফিকুল ইসলাম, প্রোগ্রাম ফিল্ড ফ্যাসিলেটেটর সুমন ইসলাম, আবু বক্কর সিদ্দিকী ও বাবলী রানী দাশ, ফিল্ড ফ্যাসিলেটেটর পারবেজ আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দক্ষিণ সুরমা কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..

shares