গোয়াইনঘাটে দীর্ঘস্থায়ী কিটনাশক যুক্ত মশারী বিতরণ

প্রকাশিত: ৫:৪১ অপরাহ্ণ, মে ৬, ২০১৯

গোয়াইনঘাটে দীর্ঘস্থায়ী কিটনাশক যুক্ত মশারী বিতরণ

গোয়াইনঘাট প্রতিনিধি :: গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন ম্যালেরিয়া প্রবণ এলাকায় দীর্ঘস্থায়ী কিটনাশক যুক্ত মশারী বিতরণ করা হয়েছে। ৬মে সকাল সাড়ে ১০টায় উপজেলার ৪নং লেঙ্গুড়া ইউনিয়নের পূর্ব গুরকচি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ভার্ড ম্যালেরিয়া নির্মূল কর্মসূচী গোয়াইনঘাট’র আয়োজনে স্বাস্থ্য ও পঃ পঃ মন্ত্রনালয় এবং ব্র্যাকের সহযোগিতায় আনুষ্টানিকভাবে কিটনাশক যুক্ত মশারী বিতরন কালে প্রফেসর এবং চেয়ারম্যান, ডির্পাটমেন্ট অব একুয়াটিক রিসোর্স ম্যানেজমেন্ট সিলেট কৃষি বিশ্ব বিদ্যালয়ের ডঃ মৃত্যুঞ্জয় কুঞ্জ বলেন, ২০২১সালের মধ্যে সিলেট এবং ২০৩০সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত করতে সকলের সহযোগিতা ও সচেতনতা একান্তই প্রয়োজন। ইতিমধ্যে এ কর্মসূচী মশারী ব্যবহারের ফলে আশানুরুপ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। সরকার এবং সহযোগী সংস্থার মহৎ উদ্দ্যোগ থাকার কারনে ম্যালেরিয়া নির্মূলের পথে রয়েছে। এই মশারী বাংলাদেশ সরকারের এবং ইহা নিতে কোন প্রকার টাকা পয়সা লাগবে না। শুধুই আপনারা সচেতনতার সহিত সঠিক নিয়মে মশারী ব্যবহার করবেন তবেই ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে ব্র্যাক প্রধান কার্যালয় ঢাকা’র ম্যালেরিয়া নির্মূল কর্মসূচীর সিনিয়র ম্যানেজার আব্দুল করিম বলেন, আজ মশারী নেওয়ার পর ২৪ঘন্টা ঘরের ভিতর খোলা অবস্থায় রাখতে হবে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় মশারী টাঙ্গাতে হবে। এই মশারীর গুনাগুন ঠিক রাখার জন্য রৌদ্রে শুকানো যাবেনা,গরম পানি দিয়ে ধোয়া যাবে না,বছরে ৩/৪বার সাধারণ সাবান এবং পানি দিয়ে ধৌত করতে হবে। কারও বাড়িতে জ্বরের রোগী থাকলে নিকটতম স্বাস্থ্যকর্মীর সাথে যোগাযোগ করে রক্ত পরিক্ষার মাধ্যমে ম্যালেরিয়া নিশ্চিত হতে হবে।

ভার্ড’র গোয়াইনঘাট উপজেলা ম্যানেজার রঞ্জন চন্দ্র দাসের পরিচালনায় ও গোয়াইনঘাট উপজেলা নির্বার্হী বিশ্বজিত কুমার পাল’র সভাপতিত্বে অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা শাহীমুল আরেফিন, সিলেট ব্র্যাক ম্যালেরিয়া নির্মূল কর্মসূচীর রিজিওনাল সেক্টর স্পেশালিষ্ট শহিদুল্লাহ ভূইয়া,ভার্ড এমইপি’র প্রজেক্ট ম্যানেজার মোঃ জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য সহকারী সুরেন্দ্র চক্রবর্তী, ইউপি সদস্য এনামূল হক, ফারূক আহমদ, গোয়াইনঘাট প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আলী হোসেন প্রমূখ। অনুষ্টানে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারী এবং ভার্ড মাঠ পর্যায়ের সকল স্বাস্থ্য কর্মীরা উপস্থিত ছিলেন।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..