প্রচ্ছদ

সিলেটে এক যুগে কমেছে ৩৫ হাজার হেক্টর কৃষি জমি

০১ এপ্রিল ২০১৯, ১৬:৫৭

crimesylhet.com

Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক :: অপরিকল্পিত আবাসন প্রকল্প, শিল্পায়ন এবং নগরায়নের ফলে কমছে সিলেটের কৃষি জমির পরিমাণ। নির্মাণ করা হচ্ছে রাস্তা, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, হাটবাজার ও দোকানসহ বিভিন্ন রকমের স্থাপনা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত এক যুগে সিলেটে কৃষি জমির পরিমাণ কমেছে ৩৫ হাজার ২১৫ হেক্টর। এদিকে জলাধার, বন, পাহাড় রক্ষায় আইন ও নীতিমালা থাকলেও মনিটরিংয়ের অভাবে এর তোয়াক্কা করছেন না কেউ। দ্রæত ভ‚মি রক্ষায় সমন্বিত নীতিমালা গ্রহণ না করলে ভয়াবহ বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, মধ্য আয়ের দেশে রূপান্তরিত করতে হলে শিল্পের বিপ্লব ঘটাতে হবে। এ ক্ষেত্রে কৃষি জমি কিছুটা প্রভাব পড়বে। কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহারে এ প্রভাব মোকাবেলার চেষ্টা বলেও দাবি তাদের।

সিলেট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সিলেট জেলায় মোট কৃষি জমির পরিমাণ ৩ লাখ ৪৯ হাজার হেক্টর। এর মধ্যে ২০০৫-০৬ সালে আবাদ যোগ্য জমির পরিমাণ ছিলো ২ লাখ ৬৪ হাজার ১০২ হেক্টর। ২০০৬-০৭ সালে তা কমে হয় ২ লাখ ৬২ হাজার ৬০২ হেক্টর, ২০০৭-০৮ সালে আরো কমে হয় ২ লাখ ৬০ হাজার ৮০৯ হেক্টর, ২০০৮-০৯ সালে সালে ২ রাখ ৫৯ হাজার ৩৯৩ হেক্টর, ২০০৯-১০ সালে ২ লাখ ৫৭ হাজার ৮৯৩ হেক্টর, ২০১০-১১ সালে ২ লাখ ৫৭ হাজার ৬৮৪ হেক্টর, ২০১১-১২ সালে ২ লাখ ৫৭ হাজার ৪৮৪ হেক্টর, ২০১২-১৩ সালে ২ লাখ ৫৭ হাজার ৩৮২ হেক্টর, ২০১৩-১৪ সালে ২ লাখ ৫৬ হাজার ৩শ হেক্টর, ২০১৪-১৫ সালে ২ লাখ ৪৪ হাজার ৮৬৭ হেক্টর, ২০১৫-১৬ সালে ২ লাখ ৪৩ হাজার ৮৪৭ হেক্টর, ২০১৬-১৭ সালে ২ লাখ ৪০ হাজার ৪৭ হেক্টর, ২০১৭-১৮ সালে ২ লাখ ২৮ হাজার ৮৮৭ হেক্টর।

জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, চাষের জমিতে কৃষক কি করবে-এটা তার নিজস্ব ব্যাপার। এই বিষয়ে কোনও সরকারি নির্দেশনা নেই। জেলায় এক সময় যে কৃষি জমি ছিল, তা বর্তমানে ৩৫ হাজার হেক্টর কমেছে। তবে কৃষি বিভাগ কম জমিতে কিভাবে বেশি উৎপাদন করা যায়-সেই বিষয়ে চেষ্টা অব্যাহত রেখেছেন বলে জানান এই কর্মকর্তা।

  •  
  •  
  •  

আর্কাইভ

April 2019
S S M T W T F
« Mar   May »
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
shares