স্যালুট, মহান মুক্তিযুদ্ধাগণ…এনামুল কবির ইমন

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৭

Sharing is caring!

ডিসেম্বরের শীতের বিকেল। অনেক দিন পর শান্ত আকাশ পেয়ে পাখিরা বাড়ি ফিরছে। ঢাকার রেসকোর্স ময়দানে তখন আত্মসমর্পনের আয়োজন।পারাজিত জেনারেল নিয়াজী রেসকোর্স মাঠের মাঝখানে রাখা টেবিলটির সামনে বসে পরাজয়ের স্বাক্ষর করেন। কোমরের রিভালবারটি আবারও হাতে তুলে দিলেন। হাজার বছরের পরাজিত বাঙালি, বঙ্গবন্ধুর ৭ মার্চের কবিতার ভেতরে ঢুকে দেশটাকে স্বাধীনতা উপহার দিল। এর চেয়ে আনন্দের দিন বাঙালির আর কী হতে পারে !
১৬ ডিসেম্বরের বিজয়ের মুহূর্ত গুলো উদযাপন ও শহীদদের স্মরণ করতে গিয়ে আমার ফিলিস্তিনি কবি মাহমুদ দারবীশকে খুব মনে পড়ে। হত্যাযজ্ঞের ভেতরেও ইজরাইলি পশু সেনাদের বিপক্ষে বিরুদ্ধে লিখে গেছেন। লিখে গেছেন স্বাধীন ভূখণ্ডের জন্য। লিখে গেছেন প্রিয় ভাইদের মুক্তি ও ঐতিহ্য রক্ষার জন্য। শক্তি ও নিয়তির বিরুদ্ধে গিয়ে কবি মাহমুদ দারবীশ লিখে গেছেন। ঠিক তেমনি ৭১-এ আমাদের বীর মুক্তিযুদ্ধারা শক্তি ও নিয়তির বিরুদ্ধে গিয়ে যুদ্ধ করেছেন মাটির জন্য, দেশের জন্য। প্রিয় নেতার আহবানে একেকজন সরল সন্তান ফিলিস্তিনের মাহমুদ দারবীশ হয়ে উঠেছিলেন। স্যালুট, প্রিয় মুক্তিযুদ্ধাগণ। আপনাদের জন্যই আজ এই দেশটা আরো সবুজ। আপনাদের জন্যই আমরা বুক ভরে নিশ্বাস নিতে পারি। আপনাদের জন্যই বাংলাদেশ স্বপ্ন দেখে। আপনাদের জন্যই আমি ব্যারিস্টার ইমন। ৭১-এর সাহসী বীর মুক্তিযুদ্ধাগণ; শহিদ মুক্তিযুদ্ধাগণ আপনাদের প্রতি আমার শ্রদ্ধা ও ভালবাসা।
বঙ্গবন্ধু একজন রাজনীতিবিদ আমার রাজনীতির কবি আমার আদর্শ। ৭ মার্চের কবিতার ভেতর দিয়েই ১৬ ডিসেম্বর এসেছে। ১৬ ডিসেম্বর আমাদের উচ্ছ্বাস আর পাকিস্তানিদের পরাজয়। এই দেশীয় বিভীষণদের পরাজয়। আমরা পরাজিত বিভীষণদের কোন ভাবেই পুনরায় এই দেশে ফিরিয়ে আনতে পারি না। আমরা আমাদের পতাকাকে, আমাদের মানচিত্রকে অপমান করতে পারি না। আমরা জামাত কিংবা জামাতরূপী পাকিস্তানের পেতাত্মাদের এই দেশে দাঁড়াতে দিতে পারি না। আমরা মুক্তিযুদ্ধাদের রক্তকে অপমান করেতে পারি না।
আমরা বঙ্গবন্ধুকে ভালোবাসি। আমরা মুক্তিযুদ্ধাদের ভালবাসি। আমরা দেশকে ভালোবাসি আর এই দেশটা আমাদের, মানে “আমাদের”। এই দেশে পাকিস্তানের পেতাত্মাদের ঠাই নেই। আসুন বন্ধুরা, ১৬ ডিসেম্বরকে ভালোবাসি। মুদ্ধিযুদ্ধের চেতনাকে ধারণ করি।
ব্যারিস্টার এম.এনামুল কবির ইমন
সাধারণ সম্পাদক
সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2017
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..

shares