সেন্টমার্টিনে আটকা পড়েছেন ৬শ’ পর্যটক

প্রকাশিত: 1:59 PM, December 9, 2017

ক্রাইম ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গতকাল শুক্রবার সকাল নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। একারণে তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। নিম্নচাপে সাগর উত্তাল থাকায় টেকনাফ ও সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ফলে সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়েছে প্রায় ৬০০ পর্যটক।
আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গভীর নিম্নচাপটি শুক্রবার সন্ধ্যায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। গভীর নিম্নচাপের প্রভাবে আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। শুক্রবার থেকে সূর্যের দেখা মিলছে না। শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে।
টেকনাফ কেয়ারি সিন্দাবাদ জাহাজের ব্যবস্থাপক শাহ্ আলম বিষয়টি নিশ্চিত করে জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার সকাল থেকে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। একারণে সকাল থেকে কোনো জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়নি। ফলে সেন্টমার্টিনে বেড়াতে যাওয়া প্রায় ৬০০ পর্যটক আটকা পড়েছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।
কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জল কান্তি পাল জানান, নিম্নচাপের প্রভাবে রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবারের মতো শনিবার সকাল থেকেই আকাশ মেঘলা রয়েছে এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে বিকেলের দিকে সূর্যের দেখা মিলতে পারে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।
তিনি আরও জানান, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর বাতাসের তাপমাত্রা আরো কমবে। সেই সঙ্গে শীতের তীব্রতাও ধীরে ধীরে বাড়তে পারে।
এদিকে, আবহাওয়ার গভীর নিম্নচাপটি আজ ভোর ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি আরো উত্তর দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার,যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।
বুলেটিনে আরও বলা হয়, গভীর নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আগামীকাল রোববার বৃষ্টি কিছুটা বাড়তে পারে।

বিজ্ঞাপন

আর্কাইভ

December 2017
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..