বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশ হিসেবে গড়তে চাই : প্রধানমন্ত্রী

প্রকাশিত: 10:35 PM, April 1, 2018

বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশ হিসেবে গড়তে চাই : প্রধানমন্ত্রী

ক্রাইম সিলেট ডেস্ক : আজকের শিশু-কিশোররাই আগামীতে দেশের কর্ণধার হবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কাজেই তোমাদের নিজেদেরকেও সেইভাবে প্রস্তুত করতে হবে। যাতে স্বাধীনতার আদর্শ নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে তারা পরিচালিত করতে পারে। তোমাদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যোগ্যভাবে গড়ে উঠতে হবে।

রোববার (০১ এপ্রিল) সকালে বাংলাদেশ স্কাউটস’র ৬ষ্ঠ জাতীয় কমডেকা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। চাঁদপুর জেলার হাইমচরের চরভাঙ্গা’য় স্কাউটস এবং রোভার স্কাউটসদের ‘কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প- কমডেকা’ (সমাজ উন্নয়ন ক্যাম্প) অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়নে সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। কারণ আমরা বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশ হিসেবে গড়তে চাই।

সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদক থেকে যুব সমাজকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে আমরা একটি সৃষ্টিশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। সেজন্য সন্ত্রাস-জঙ্গিবাদ এবং মাদক সম্পূর্ণরূপে নির্মূল করে সমাজ থেকে তা দূর করতে হবে। আর এটা করতে হলে জনসচেতনতা দরকার-বাবা, মা, ভাইবোন, শিক্ষক, মসজিদের ইমাম, ধর্মগুরু সকলকেই এ বিষয়ে বিশেষ ভূমিকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তোলার লক্ষ্য বাস্তবায়নেই সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সরকার প্রত্যেক স্কুলে কাব স্কাউটিং চালুর জন্য শিগগিরই একনেকে একটি প্রকল্প অনুমোদন দিতে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে দুটি করে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট ইউনিট চালু করতে এবং সহশিক্ষা ও মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে গার্ল ইন স্কাউট ইউনিট খুলতে আমি নির্দেশ দিয়েছি। এর জন্য যা যা করা দরকার সবধরনের সহযোগিতা আমরা দেব।

সরকার প্রধান বলেন, প্রতিটি জেলায় স্কাউটিং কার্যক্রম সম্প্রসারণ, উন্নয়ন ও মনিটরিংয়ের জন্য প্রয়োজনীয় সকল প্রকার অবকাঠামোগত সুবিধা বৃদ্ধি করা হবে। এটির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগসমূহকে কর্মপরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের জন্য আমি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, স্কাউট কার্যক্রমের উন্নয়ন ও সম্প্রসারণে সবধরনের সুবিধা আমি দিয়ে যাব, আমি ওয়াদা করছি।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে কমডেকা পতাকা অবমুক্ত করার মাধ্যমে পায়রা ও বেলুন উড়িয়ে বাংলাদেশ স্কাউটস’র ৬ষ্ঠ জাতীয় কমডেকা’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ উপলক্ষে তিনি একটি স্মারক ডাক টিকিটও অবমুক্ত করেন।

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..