সিএইচসিপিদের অবস্থান কর্মসূচী : বঞ্চিত লাখো সেবা গ্রহীতা

প্রকাশিত: 4:01 PM, January 24, 2018

ক্রাইম সিলেট ডেস্ক : চাকুরী জাতীয়করণে দেশের সমগ্র সিভিল সার্জন কার্যালয়ে কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচী অনুযায়ী সিলেটে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের দ্বিতীয় দিনের কর্মসূচী সিলেট সিভিল সার্জন প্রাঙ্গনে সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত অবস্থান এবং কর্মবিরতি পালন করে।

এ সময় এসোসিয়েশনের সিলেট বিভাগীয় সমন্বয়ক ও জেলা সভাপতি মোঃ আকরামুল হক চৌধুরীর সভাপতিত্বে সাধারন সম্পাদক মোঃ মাহবুবুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক হেলাল আহমদের, যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় দাবী আদায় বাস্তবায়ন কমিটির সদস্য ছাইফুল আলম রুকন, সিলেট বিভাগীয় সাবেক সভাপতি হান্নান সিদ্দিকী, সিলেট বিভাগীয় যুগ্ম সমন্বয়ক দেলওয়ার হোসাইন, যুগ্ম সমন্বয়ক জামিল আহমদ, জেলা সিনিয়র সহ সভাপতি আবু কাওছার, বাবলী বেগম, জেলা সমন্বয়ক সৈয়দ হাবিবুল হক, সাবেক বিভাগীয় কোষাধ্যক্ষ রাজন মিয়া, সাবেক জেলা সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, মুজাহিদ আলী, সাংগঠনিক জাহেদুর রহমান, বাপ্পা দাস, ছদরুল ইসলাম, কোষাধ্যক্ষ আমিনুর রহমান আহমান, দিলু মিয়া, জসিম উদ্দিন, জিয়াউল সেলিম, আব্দুল হান্নান , বদরুল আমিন জুনেদ,বিলাল আহমদ, ইমরান আহমেদ কাবুল,রিমন চৌধুরী, জিয়াউর রহমান, ফয়সল আহমদ, হেলাল আহমদ,আজমল আলী, রায়হানুর রহমান, সাজমিন বেগম চৌধুরী, দিপক ধর, ইশরাত জাহান, সৈয়দ মাছুম আহমদ,কুহিনুর বেগম চৌধুরী,সহ বক্তারা বলেন ২০১১ সালে অক্টোবর মাসে বর্তমান আওয়ামীলীগ সরকার কমিউনিটি ক্লিনিকে দেশের প্রান্তিক প্রতি ৬০০০ হাজার হত দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে একটি করে কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সেবাদানের জন্য ১ জন করে প্রায় ১৪০০০ হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার সিএইচসিপি নিয়োগ প্রদান করেন, এর পর থেকে গ্রামীন জনগন স্বাস্থ্য সেবা ঘরের কাছে পেয়ে সরকার দেশ ও বিদেশে প্রসংশিত হয়।

ডিজিটাল স্বাস্থ্য খাতের আমুল পরিবর্তনে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার দের অগ্রনী ভুমিকা থাকায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পক্ষে ২০১৩ সালে পরিচালক প্রশাসন ডাঃ শাহ নেওয়াজ স্বাস্থ্য অধিদফতরের সভায় সেচ্ছায় চাকুরী রাজস্বকরণের সিদ্ধান্ত নিয়ে প্রত্যেক সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা কে চিটি দিয়ে সিএইচসিপি দের অবহিত করেন। বিভিন্ন জায়গায় মাননীয় স্বাস্থ্য মন্ত্রী আশ্বাস দিয়ে আসছেন চাকুরী সরকারীকরণের। এ ছাড়া প্রকল্পে থাকা জনবল কে তৎকালিন অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক ডাঃ মাখদুমা নার্গিস কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার দের স্থায়ীকরণের জন্য সার্ভিসবুক এসি আর খোলার ব্যাপারে নির্দেশনা সম্বলিত চিটি প্রদান করেন। কিন্তু অদ্যাবধি সারে চার হাজার মুক্তিযোদ্ধার সন্তান, ৫২% মহিলা সহ প্রায় ১৪ হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অনেকের চাকুরীর বয়স সীমা অতিক্রম হওয়ায় দিশেহারা হয়ে আন্দোলনে পথে নামতে বাধ্য বলে সরেজমিন প্রতিনিধি কে আন্দোলন কারীরা জানান। আন্দোলন কারীদের একটি দাবি মানবতার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের চাকুরী জাতীয়করণ করে অসহায়ত্ব জিবন যাপন থেকে উত্তোরন করে নিবেন অতি তাড়াতাড়ি। কর্মসূচীতে একাত্বতা পোষণ করে বক্তব্য রাখেন অফিস সহকারী কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এম. গৌছ আহমদ চৌধুরী, অফিস সহকারী কল্যাণ সমিতি সিলেট জেলার সভাপতি মো. আব্দুল আওয়াল, সাধারণ সম্পাদক রন্দেু কুমার দাস, স্বাস্থ্য বিভাগীয় স্টোর কিপার কল্যাণ সমিতির কেন্দ্রীয় পরিষদের সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল আলী বাবলু প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..