গোয়াইনঘাটে বেশীরভাগ বিদ্যালয়ে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

প্রকাশিত: 3:27 AM, January 4, 2018

গোয়াইনঘাট প্রতিনিধি : সিলেটের গোয়াইনঘাট দেশের অন্যান্য যায়গা থেকে এখনো অনেকটা পিছিয়ে রয়েছে। এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় মোট উত্তীর্ণ হয়েছে আট হাজার ৭৬ জন শিক্ষার্থী, এর মধ্যে অধিকাংশ শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি ফিঃ আদায়ের কারণে ঝরে পড়ার আশংকা করা হচ্ছে। প্রাথমিকর গন্ডি পেরিয়ে মাধ্যমিকের পথে প্রধান বাধা হয়ে দাড়িয়েছে অতিরিক্ত ভর্তি ফিঃ।
সীমান্ত উপজেলা গোয়াইনঘাটের অধিকাংশ মানুষ কৃষি ক্ষেত ও পাথর কোয়ারী নির্ভর। প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবেলা করে এই উপজেলার মানুষজন অভাব অনটনে জীবন যাপন করছেন। গত ২ বছর পাহাড়ী ঢলে কৃষি জমি পনিতে তলিয়ে যাওয়ায় কৃষক এবং খেটে খাওয়া মানুষের জীবন আরোও নিম্নমুখী হয়ে পড়ে। অপর দিকে উপজেলার জাফলং, বিছনাকান্দি সহ সকল কোয়ারী হঠাৎ বন্ধ হওয়ার কারণে অনাহারে জীবন যাপন করছেন উপজেলার বেশীরভাগ লোকজন।
জানা যায় উপজেলার দরিদ্র লোকের সংখ্যা রয়েছে প্রায় ৪৭%। তারপরেও এ উপজেলার মানুষজন শিক্ষার প্রতি মনোনিবেশ করছেন। ফলে এ বছর সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন আট হাজার ৭৬ জন শিক্ষার্থী। প্রাথমিকের গন্ডী পেরিয়ে উচ্চ বিদ্যালয়ে দরিদ্র ছাত্রছাত্রী ও অভিবাবকরা ভর্তি ফিঃ দেখে হতাশায় ভুগছেন। ভর্তি ফিঃ ক্ষমতার নাগালে না থাকায় অনেক শিক্ষার্থী লেখাপড়া ছাড়ার মনোভাব ব্যক্ত করছেন।
উপজেলার বেশ কয়েকটি হাইস্কুল পরিদর্শন করে ফুটে উঠে এমন চিত্র। উপজেলার জাফলং আমির উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি ফিঃ আদায় করছেন দুই হাজার একশত টাকা। তোয়াকুল উচ্চ বিদ্যালয় ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি ফিঃ আদায় করছেন এক হাজার দুইশত ৬০ টাকা।
গোয়াইনঘাট মডেল উচ্চ বিদ্যালয়ে ভর্তি আদায় করা হচ্ছে এক হাজার একশত টাকা। মনসুর মহসিন উচ্চ বিদ্যালয়ে ভর্তি ফি আদায় করা হচ্ছে সাতশত বিশ টাকা।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, উপজেলা সদরের বিদ্যালয়ে এক হাজার টাকা এবং মফস্বলে অবস্থিত বিদ্যালয়ে ৫ শত টাকা ফি নিতে পারেন। অতিরিক্ত ফি কোন বিদ্যালয় কর্তৃপক্ষ আদায় করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কিবরিয়া তাপাদার বলেন, অতিরিক্ত ভর্তি ফিঃ যাতে আদায় না করা হয় সে জন্য জেলা শিক্ষা কর্মকর্তা নিয়মিত বিভিন্ন উপজেলা পরিদর্শন করছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..