প্রেম-ভালবাসার একাল-সেকাল : অমিতা বর্দ্ধন

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

প্রেম-ভালবাসার একাল-সেকাল : অমিতা বর্দ্ধন

অমিতা বর্দ্ধন :: আজ ভোরের ঘুম মাখানো চোখে টিভির রিমোট এ চাপ দিতেই একটি প্রোগ্রামের আলোচনা নজরে এলো । বুঝতে ভুল হল না প্রেম- ভাল বাসার একাল – সেকাল ।
প্রেমের জন্ম তখন ই মনে আসে যারা প্রকৃতি কে ভাল বাসে , এবং প্রকৃতির এই সব নির্যাস টুকু নিজে ধারন করে ।
আগে চিঠি ছিল বিধায় একজনকে নিয়েই ভাবা যেত , কিন্তু এখন প্রজুক্তির সুবাদে তা আর সম্ভব নয় । মাচ মিডিয়াতে বড় পরিসরে সবাই নিযুক্ত হওয়ায় একজনকে নিয়ে ভাবা দেখা যায় না । আবার আগে প্রেম – ভাল বাসা সমাজে নিষিদ্ধ ছিল । আর পরিবারে কেবল পুরুষরা ই একমাত্র উপার্জন শীল ছিল বিধায় মেয়েরা বাধ্য ছিল মেনে নিতে । এখন আর তার সুযোগ নেই ইচ্ছের অধীনে চলে এসেছে । এখন পরিবর্তন এসেছে স্থির নেই , অনেক খোলামেলা ভাবে চলছে ইন্টারনেটের সুবাদে আগ্রহের মাত্রা বেড়ে গিয়েছে । প্রেমের পবিত্রতা নেই । পার্কে বসলেই পরিলক্ষিত হয় ।
আগে স্ত্রী রা স্বামীর জন্য দরজায় দাঁড়িয়ে অপেক্ষা করতো ।
আজকাল গার্ল ফ্রেন্ড/ বয় ফ্রেন্ড না হলে চলে না , গেয়ো ভাবা হয় , ফ্যাশন হিসাবে দাড়িয়েছে । এক্সপ্রেশন পরিবর্তন হয়েছে । অনেকে কেবল মাত্র সময় কাটানোর জন্য প্রেমকে ব্যবহার করে । ফেবু তে সময় কাটায় মনের ইচ্ছে মত । লাইফ স্টাইল পরিবর্তন হওয়া চাই যেন জীবনের মানের জন্য ।
মানব মনের চিরন্তন আবেগ প্রেম । ভাল বাসা হীন জীবন দুর্ভাগার জীবন । প্রকৃত প্রেম তখন ই হয় যখন পারস্পারিক শ্রদ্ধা বোধ ও বিশ্বাস থাকে । প্রেমের গভীরতা এখন ও হারায় নি । যে প্রেমিক নয় সে মানুষ ই নয় । আচরণে থাকতে হবে পারিবারিক সু শিক্ষা। এখন বিশ্ব প্রেম প্রযুক্তির কারণে । সেই অমর গান — প্রেম একবার এসেছিল জীবনে ……।

বিজ্ঞাপন

আর্কাইভ

August 2022
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..