কোম্পানীগঞ্জে উচ্চবিদ্যালয়ে বেঞ্চ সঙ্কটে মেঝেতে ৬ষ্ঠ শ্রেণীর একধিক শিক্ষার্থী!

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২২

কোম্পানীগঞ্জে উচ্চবিদ্যালয়ে বেঞ্চ সঙ্কটে মেঝেতে ৬ষ্ঠ শ্রেণীর একধিক শিক্ষার্থী!

নিজস্ব প্রতিবেদক: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার দীঘলবাকেরপাড়-ফেদারগাঁও উচ্চ বিদ্যালয়ে বেঞ্চ সঙ্কটের কারনে ষষ্ঠ শ্রেণীর ৬৪ জন শিক্ষার্থীর কোনো বেঞ্চ না থাকায় মেঝেতে বসেই পাঠ নিতে হচ্ছে। পর্যাপ্ত বেঞ্চ না থাকায় শিক্ষার্থীদের বই হাতে মেঝেতে বসিয়ে পাঠদান করতে হয় শিক্ষকদের।

গত ১৭ আগস্ট প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ নতুন বহুতল ভবনের উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকেই বেঞ্চ সঙ্কটের কারনে শুরু থেকেই শিক্ষার্থীদের পাঠগ্রহনে ব্যহত হচ্ছে। এর আগে বিদ্যালয়টি ফেদারগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন ও প্রতিষ্ঠানের জরাজীর্ণ কক্ষে অস্থায়ীভাবে পাঠদান কার্যক্রম চলতো। প্রতিষ্ঠার ১০ বছর পেরিয়ে ভবন সমস্যার সমাধান হলেও বেঞ্চ সঙ্কটের সমাধান চায় ৬ষ্ঠ শ্রেণীর একধিক শিক্ষার্থী।

এছাড়াও বিগত দশ বছর ধরে শিক্ষক সঙ্কটের মধ্যেই চলছে পাঠদান। অস্থায়ী শিক্ষক দিয়ে চলছে পাঠদান। সম্প্রতি বিদ্যালয়টি এমপিও ভূক্তিকরণ হলেও এনটিআরসি ভূক্ত কোনো শিক্ষক নেই। বিধিমালায় বিদ্যালয়ে ১৪ জন শিক্ষক ও ৫ জন অফিস সহকারী থাকার কথা থাকলেও শিক্ষক সঙ্কটের মধ্য দিয়ে পাঠদান চলছে প্রতিষ্ঠানে। এছাড়াও ভবন উদ্বোধন হলেও মূল রাস্তার সাথে সংযোগ রাস্তা না থাকায় অল্প বৃষ্টিতে বিদ্যালয় ভবনে যেতে শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শিক্ষার্থী ও শিক্ষকেরা জানান, মেঝেতে বসে পাঠদান করা খুবই কঠিন কাজ। এতে শিক্ষার্থীদের পাঠদান বাধাগ্রস্ত হয়। দ্যালয়ের শিক্ষক ও স্থানীয় লোকজন জানান, নতুন ভবন উদ্বোধন হয়েছে ঠিক নানাবিধ সঙ্কট রয়েছে। বিদ্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগ সূত্রে আরও জানা যায়, ২০১২ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পরে ২০২২ সালে বিদ্যালয়টি এমপিও ভূক্তিকরণ হয়। এই বছরই ৪ কোটি টাকা ব্যায়ে বহুতল শিক্ষাভবনে পাঠদান কার্যক্রম শুরু হয়। দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক রুহুল আমিন বলেন, ‘আমরা বেঞ্চ সঙ্কটের বিষয়টি বিদ্যালয়ের এসএমপি কমিটির মিটিংয়ে উত্থাপন করেছি। সভাপতি সাহেব বেঞ্চ সঙ্কট সমাধানে প্রতিশ্রুতি দিয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বদিউজ্জামানকে তার ব্যক্তিগত মোবাইল ফোনে কল করলেও তিনি রিসিভ করেনি।

ক্রাইম সিলেট/রায়হান

বিজ্ঞাপন

আর্কাইভ

August 2022
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..