সুধী মহলে একজন সু-লেখিকা হিসাবে সংবর্ধিত অমিতা বর্দ্ধন

প্রকাশিত: 8:32 PM, August 4, 2022

সুধী মহলে একজন সু-লেখিকা হিসাবে সংবর্ধিত অমিতা বর্দ্ধন

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : অমিতা বর্দ্ধন বর্তমান সাহিত্য অঙ্গনে একজন সু লেখিকা হিসাবে সুধী মহলে একজন সু লেখিকা। উনি একটি সাহিত্য-সংস্কৃতি মনা পরিবার থেকে জন্ম। ছোটবেলা থেকেই সাহিত্য – সংস্কৃতির সাথে জড়িত।

স্কুলের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে সুনাম ও উপহার বয়ে এনেছেন। উনার ভাই যেহেতু সরকারী ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন সেহেতু দেশে বিভিন্ন জায়গায় চাকুরীর সুবাদে বদলী হয়েছেন এবং উনিও বিভিন্ন স্কুলে সাংস্কৃতিক অঙ্গনে জড়িয়ে সফলতা পেয়েছিলেন।

১৯৭২ সনে ঢাকাতে ” মতিঝিল টি এন্ড টি স্কুল , বেগম বদ্রুন্নেছা ও ইডেন কলেজে শিক্ষা জীবনের সাথে সাথে আজ অব্ধি ও সাহিত্য-সঙ্ঘটনের সাথে অত্যন্ত নিবিড় ভাবে জড়িত। আমেরিকার বিভিন্ন ম্যাগাজিনে ও লেখালেখি করে আসছেন।

বর্তমানে সিলেটে তিনি একজন বিশিষ্ট সু লেখিকা হিসাবে সাহিত্য অঙ্গনে সু পরিচিত মুখ। তিনি ১৯৮২ সাল থেকে ” দৈনিক সিলেটের ডাকে ” নিয়মিত কলামিস্ট হিসাবে লিখে এসেছেন। সালে উনার প্রথম বই ” দৃশ্যের চারিপাশ ” নিধি প্রকাশনী থেকে প্রকাশিত হয় এবং বইটি ডাঃ মঙ্গুশ্রী একাডেমীতে পাঠ্য বই হিসাবে নির্বাচিত হয়।

আর বইটির লিখার গুণগত মান বিবেচনা করে বীর মুক্তিযুদ্ধা , সু কন্ঠশিল্পী , একুশে পদক প্রাপ্ত ও মাদক নিরোধ সংস্থার (মানস) চেয়ারম্যান ডাঃ অরূপ রতন চৌধরী উনাকে আনুষ্ঠানিক ভাবে`সাহিত্য সম্মাননা’ প্রদান করেন।

উল্লখ্য এই বইটি সংসদ সদস্য , প্রেসক্লাবের বিভিন্ন সাংবাদিক ও বিভিন্ন সাহিত্য অঙ্গনের বিশিষ্ট প্রাজ্ঞ ব্যাক্তি বর্গের কছে উপহার হিসাবে প্রদান ও সুধী সমাজে বহুল প্রচার ও সমাদৃত হয়েছে।

উনার ২য় ” ত্রয়ী ” নামে একটি বিখ্যাত প্রবন্ধ সিংহবাড়ির স্বত্বাধিকার ঐতিহ্যবাহী ”চলন্তিকা প্রিন্টার্স ” প্রকাশনী থেকে প্রকশিত হয়। প্রবন্ধটি দেশে ও বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছে। গত ২৯ জুন ২০২২ ইং কোলকাতার ” বিশ্ববাংলা অনুশীলন ‘ এর আয়োজনে ” ভারত বাংলাদেশ সম্প্রীতি উৎসব ” এ উনাকে কবি ” মাইকেল মধুসূদন দত্ত ” পুরস্কারে ভূষিত করা হয়।

সিলেট সাহিত্য পরিষদ উনার এই বিশেষ প্রাপ্তিকে মূল্যায়ন করে শ্রদ্ধেয় কবি পুলিন রায় এর সভাপতিত্বে গত (২৯ জুলাই) নগরীর একটি অভিজাত হোটেলে এক আনন্দআড্ডার আয়োজন করা হয়। সংগঠনের সম্মানিত সভাপতি ও ‘ভাস্কর’ সম্পাদক শ্রদ্ধেয় কবি পুলিন রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা পরিষদ সিলেটের সভাপতি বিশিষ্ট কবি এ কে শেরাম।
সম্মানিত অতিথি ছিলেন এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল, সভাপতি, সেক্টর কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ/৭১, সিলেট বিভাগ। গীতিকবি হরিপদ চন্দের সঞ্চালনে আলোচনায় অংশ গ্রহণ করেন কবিকণ্ঠ সিলেটের নির্বাহী কবি বাবুল আহমদ, সাহিত্যামোদী হীরা মোহন রায়, জয়বাংলা সাহিত্য পরিষদ সিলেটের সভাপতি ছড়াকার অজিত রায় ভজন, কবি-ছড়াকার রানা কুমার সিংহ, ভাটেরিয়ান সিলেটের সভাপতি মুহম্মদ লুৎফুর রহমান, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শীলা সাহা, সমাজসেবী মিনতি দে, শিক্ষক হিমাংশু রায় হিমেল, অমিয় সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক সন্তোষ পাল, কবি জালাল জয় ও অনিরূদ্ধ রায় পরাগ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সিলেট সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি মো: আলাউদ্দিন তালুকদার। অনুভূতি ব্যক্ত করেন সংবর্ধিত অতিথি কবি অমিতা বর্দ্ধন। অনুষ্ঠানটি লালরিক্সা-চ্যানেলের মাধ্যমে সরকারি লাইভ করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

August 2022
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

সর্বশেষ খবর

………………………..