রাতারগুলে বিষপ্রয়োগে মৎস্য নিধন : দুর্গন্ধময় পরিবেশ

প্রকাশিত: 7:31 PM, October 14, 2021

রাতারগুলে বিষপ্রয়োগে মৎস্য নিধন : দুর্গন্ধময় পরিবেশ

নিজস্ব প্রতিবেদন :: রাতারগুল জলাবন যা রাতারগুল সোয়াম্প ফরেস্ট নামে পরিচিত। সেই জলাবন রাতারগুলের জীববৈচিত্র ধ্বংস কওে দিচ্ছে স্থানীয় একটি লুটেরা চক্র। বিষপ্রয়োগের মাধ্যমে জলাবনের মৎস্যসহ জীবজন্তু ধ্বংসে মেতে ওঠেছে ওরা। প্রশাসনের সঠিক তদারকী না থাকায় এই দস্যুরা সম্পূর্ন বেপরোয়া হয়ে ওঠেছে। সম্প্রতি হাটবাজারে মাছের সংকট চরম আকাওে দেখা দেওয়ায় লুটেরা চক্র এ ই জরাবনের মাছ নিধনে তৎপর হয়ে ওঠেছে। বিষপ্রয়োগে মৎস্য নিধনের পাশাপাশি বিভিন্ন প্রজাতির জলজ প্রাণিও মেরে ফেরছে তারা। গত ১২ অক্টোবর ভোররাতে একদল মৎস্য লুটেরা রাতারগুল জলাবনে জাল ও নৌকা নিয়ে সশস্ত্র হানা দেয়। তারা রাতারগুল জলাবনে বিষ প্রয়োগ করে পায় ৬ লাখ টাকার মাছ লুটে নেয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিষ প্রয়োগের পর ছোটবড় বিভিন্ন্ন জাতের মাছ ভেসে উঠলে লুটেরা চক্র তার জাল দিয়ে তুলে একাধিক নৌকায় করে তা নিয়ে যায়। পরে তারা সিলেটের বিভিন্ন মৎস্য আড়তে বিক্রি করে দেয়। বিষ প্রয়োগের ফলে বনজঙ্গলের ভেতরে আটকে পড়া মাছ ও বিভিন্ন জলজ প্রানি মরে পঁচে ছড়িয়ে পড়ে দুর্গন্ধ। দুর্গন্ধময় পরিবেশ সৃষ্টি হওয়ায় পর্যটকরা নাক বন্ধ করে চলছেন। পাশাপাশি পর্যটক ও এলাকাবাসীর মধ্যে ডায়রিয়াসহ নানা রোগব্যাধি ছড়িয়ে পড়ছে। বিষপ্রয়োগে মারা মাছ বাজারে বিক্রি করার ফলে ভোক্তা ও ক্রেতাদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে মারাত্মক রোগব্যাধি।
প্রত্যক্ষদর্শীরা জানান, অতীতে রাতারগুল জলাবনে বিষপ্রয়োগে সৎস্য নিধনের একাধিক মামলায় জামিনে থাকা আসামী গোয়াইনঘাট থানার চৈলÍাবাড়ির কুদ্দুছ মিয়ার পুত্র শুক্কুর ও একই গ্রামের মঙ্গল আলীর পুত্র ফিরোজ দলবল ও নৌকা নিয়ে মঙ্গলবার ভোররাতে রাতারগুল জলাবনে বিষপ্রয়োগ করে মৎস্য সম্পদ লুটে নেয়। লুটেরাচক্র মারাত্মক দেশীয় অস্ত্রে শস্ত্রে সজ্জিত এবং জনবলে বেশি থাকায় প্রত্যক্ষদর্শীরা বাঁধা দিতে সাহস পাননি। পরে এলাকাবসীর পক্ষ থেকে বিষয়টি বনবিভাগের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিকে অবহিত করা হয়েছে। তিনি এদের বিরুদ্ধে মামলা করার আশ^াস দিয়েছেন। তবে বুধবার রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলা দায়েরের কোন তথ্য পাওয়া যায়নি।
এ বিষয়ে রাতারগুল বনবিট কর্মকর্তা আব্দুল ওয়াদুদের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, রাতারগুল জলাবনে বিষপ্রয়োগে মৎস্য নিধনের বিষয়টি আমি অবগত। ইতোমধ্যে নিধনকারী লুটেরাদের চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

October 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

সর্বশেষ খবর

………………………..