ভোলাগঞ্জের ইজারা বহির্ভুত ভাটরাই খাবলে খাচ্ছে আলিম চক্র

প্রকাশিত: 1:11 AM, September 22, 2021

ভোলাগঞ্জের ইজারা বহির্ভুত ভাটরাই খাবলে খাচ্ছে আলিম চক্র

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের কোম্পানীগঞ্জে ভোলাগঞ্জ কোয়ারীর ইজারা বহির্ভুত ভাটরাই এলাকা খাবলে খাচ্ছে আলিম চক্র। অর্ধশত পেলোডার দিয়ে বালু উত্তোলন ও বিক্রি করে আলিম উদ্দিন কামাই করছে লাখ লাখ টাকা। উপজেলার কলাবাড়ি গ্রামের আব্দুল মনাফের পুত্র আলিম উদ্দিন। দীর্ঘদিন ধরে অবৈধ বালু ও পাথর উত্তোলনের সাথে সে জড়িত। ভোলাগঞ্জ কোয়ারীর কিছু কিছু মৌজা ইজারার অন্তর্ভুক্ত থাকলেও ভাটরাই মৌজা এলাকা কোন লিজ দেওয়া হয়নি। আর এ সুযোগে আলিম ও তার লোকজন ইজারা বহির্ভুত ভাটরাই মৌজা এলাকাকে লুটপাটের স্থল হিসেবে বেছে নেয়। গত কয়েকদিন ধরে প্রায় অর্ধশত পেলোডার মেশিন ও শতাধিক নৌকা নামিয়ে দেয় ওই এলাকায়। পেলোডার প্রতি ২ হাজার টাকা করে দৈনিক লক্ষাধিক টাকা আদায় করছে আলিম উদ্দিন ও তার সহযোগীরা। আলিম উদ্দিনকে টাকা না দিলে বারু ব্যবসায়ীদের কোন নৌকা ও পেলোডার ডুকতে দেয়না আশি ও তার লোকজন। ভোক্তভোগীরা জানান-আলিম উদ্দিন ও তার লোকজন থানা পুলিশ ও উপজেলা প্রশাসনকে ম্যানেজ কওে বালু উত্তোলনের মৌখিক অনুমতি নিয়েছে এবং প্রতিদিন থানা ও প্রশাসনকে টাকা দিতে হয়,এমনটা প্রচার করে বালু উত্তোলন ও টাকা আদায় করে চলেছে। ইজারা বহির্ভুত এলাকা থেকে আলিম চক্রের অবাঁধে বালু উত্তেলনের ফলে এলাকায় বয়াবহ নদী ভাঙ্গনের আশংকা বিদ্যমান। অনেক বাড়িঘর স্কুল মাদ্রাসা মসজিদ হুমকির মুখে। অভিযোগে প্রকাশ আলিমের সাথে স্থানীয় পুলিশের সখ্যতা থাকায় এলাকবাসী তার এই লুটপাটের প্রতিবাদ করতে সাহস পান না। প্রতিবাদ করলে হামলা ও মামলা দিয়ে শায়েস্তা করার হুমকি দিয়ে থাকে আলিম উদ্দিন ও তার চক্রের সদস্যরা। তবে বালু উত্তোলন ও চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করেন।
এ বিষয়ে কোম্পানীগঞ্জ থানার ওসি কেএম নজরুল ইসলামের সাথে মুঠোফেনে জানতে চাইলে তিনি বলেন ভাটরাই এলাকা ইজারা বহির্ভুত। এ এলাকা থেকে বালু উত্তোলন ও চাঁদা আদায়ের কোন তথ্য আমার কাছে নেই। অভিযোগ পাওয়া গেলে পুলিশ ব্যবস্থা নেবে বলে জানান তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন আচার্যের বক্তব্য নিতে তার সাথে মঙ্গলবার রাতে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি এ প্রতিবেদকের মোবাইল ফোন রিসিভ করেননি।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

September 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

সর্বশেষ খবর

………………………..