ঘরে ঘরে অভিযান চালাচ্ছে তালেবান: সতর্কতা জারি জাতিসংঘের

প্রকাশিত: 4:03 PM, August 20, 2021

ঘরে ঘরে অভিযান চালাচ্ছে তালেবান: সতর্কতা জারি জাতিসংঘের

Sharing is caring!

ক্রাইম সিলেট ডেস্ক : আফগানিস্তানে ন্যাটো বা আফগান সরকারের পক্ষে যারা কাজ করেছেন, তাদের খুঁজতে ঘরে ঘরে অভিযান চালাচ্ছে তালেবানরা। জাতিসংঘের এক নথিতে বিষয়টি উঠে এসেছে। নথিতে বলা হয়েছে, তালেবানরা তাদের টার্গেট করা মানুষজনকে বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে এবং তাদের পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে।

তালেবানরা ক্ষমতা দখলের পর থেকে বলে আসছে তারা প্রতিশোধ নেবে না। কিন্তু চিত্র দেখা যাচ্ছে তার উল্টো। জাতিসংঘকে যারা গোয়েন্দা তথ্য সরবরাহ করতেন, তালেবান তাদেরকে টার্গেট করছে। নরওয়েজিয়ান সেন্টার ফর গ্লোবাল অ্যানালাইসিস- রিপ্টোর একটি গোপন নথিতে এসব তথ্য জানা যায়। জাতিসংঘ এই সংস্থার থেকেই গোয়েন্দা তথ্য পেতো। ক্রিস্টিয়ান নেলম্যান, যিনি ওই প্রতিবেদনের পেছনে দলের প্রধান হিসেবে কাজ করেছেন তিনি বলেন, ‘তালেবান বর্তমানে যাদের টার্গেট করছে, তাদের সংখ্যা অনেক বেশি এবং এই হুমকির বিষয়টি স্পষ্ট।’

লিখিতভাবে বলা হয়েছে যে, যদি তারা নিজেরা ধরা না দেয়, তাহলে তালেবান ওই ব্যক্তিদের পরিবর্তে তার পরিবারের সদস্যদের গ্রেপ্তার ও বিচার করবে, জিজ্ঞাসাবাদ করবে এবং শাস্তি দেবে। তিনি সতর্ক করে বলেছেন যে যারা তালেবানের কালো তালিকাভুক্ত, তারা মারাত্মক বিপদের মধ্যে রয়েছেন এবং তাদেরকে গণহারে মৃত্যুদণ্ড দেয়া হতে পারে।

এদিকে আফগানিস্তানের বেশ কয়েকটি শহরে এরইমধ্যে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। কাবুল বিমানবন্দরের বাইরে পরিস্থিতি এখনও বিশৃঙ্খল। যারা পালাতে চেষ্টা করছেন, তালেবান তাদের বাধা দিচ্ছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, তালেবান এখন হাজার হাজার মার্কিন সাঁজোয়া যান, ৩০ থেকে ৪০টি বিমান এবং বিপুল সংখ্যক ছোট অস্ত্র নিয়ন্ত্রণ করছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..