সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই: বিএমএসএফ নেতৃবৃন্দ

প্রকাশিত: 12:22 PM, August 13, 2021

সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই: বিএমএসএফ নেতৃবৃন্দ

ক্রাইম সিলেট ডেস্ক : বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রশিক্ষণ কর্মশালায় নেতৃবৃন্দ বলেছেন, সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই। অপেক্ষাকৃত নবীন সাংবাদিকদের প্রশিক্ষিত করে গড়ে তুলতে দেশে কোন ব্যবস্থা গড়ে ওঠেনি। পেশার শুরুতে প্রতিটি সাংবাদিকের প্রশিক্ষণজ্ঞান অতীব গুরুত্ববহন করে। বুড়োকালে প্রশিক্ষণের দরকার পড়েনা। শিশুদের যেমন শিশুকালেই হাটা শেখাতে হয়, বুড়োকালে কাউকে হাটা শেখানোর প্রয়োজন পড়েনা। সাংবাদিকতার প্রারম্ভিক কালের ভুলভ্রান্তি সমাজের লোকজন দ্বারা বেশি সমালোচিত হতে হয়। সাংবাদিকতার এই যাত্রাকালটি অতি গুরুত্বপূর্ণ। শুরুটি ভালো হলে শেষটিও ভালো হয়। বিখ্যাত হবার জন্য নিজের প্রতিভা কাজে আসতে পারে। সফলতার পেছনে দৌঁড়াতে হবেনা, সফলতা আপনার পেছনে দৌঁড়াবে।

মুজিববর্ষ ও বিএমএমএফের নবম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতায় তিনদিন ব্যাপী বুনিয়াদি ও তথ্য অধিকার আইন বিষয়ক ভার্চুয়ালি প্রশিক্ষণে নেতৃবৃন্দ একথা বলেছেন।

বৃহস্পতিবার রাত ৯ টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত সাংবাদিকদের তৃতীয় ব্যাচের সমাপনী অনুষ্ঠান রাত সাড়ে ১১ টায় অনুষ্ঠিত হয়।
এতে প্রধান আলোচক ছিলেন বিএমএসএফের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। অতিথি ছিলেন বিএমএসএফের আইন উপদেষ্টা এড. কাওসার হোসাইন, কথা সাহিত্যিক ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলন, সময় টেলিভিশনের রতন সরকার, আর্টিকেল ১৯ এর আফরোজা সরকার ও প্রশিক্ষণ বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল প্রমূখ।

তিনদিনের এ কর্মশালায় প্রশিক্ষনার্থীদের মাঝে তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, সাইবার আইন, জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন ২০১১ এবং জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) বিধিমালা ২০১৭ সহ সাংবাদিকতার নানা সমস্যা-সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করা হয়।

এদিকে সংগঠনের সদস্যপদ লাভে আগ্রহীদেরকে আগামী ৩০ আগষ্টের মধ্যে নিম্মোক্ত লিঙ্কে প্রবেশ করে ফরমটি পূরণ করে পাঠানোর জন্য বিএমএসএফের পক্ষ থেকে আহবান করা হয়েছে।

উল্লেখ্য, দেশে প্রতিনিয়ত সাংবাদিকরা প্রায়শই মামলা, হামলা, নির্যাতনের শিকার হচ্ছেন। বিএমএসএফ মনে করে, সাংবাদিকদের এ থেকে পরিত্রাণ পেতে সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতার বিকল্প নেই। তাই অপেক্ষাকৃৃত নবীনদের দক্ষ করে গড়ে তুলতে প্রাথমিক পর্যায়ে ১ হাজার সাংবাদিককে প্রশিক্ষন প্রদানের একটি পাইলট প্রকল্প গ্রহন করা হয়। এ প্রশিক্ষণ চলমান থাকবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। চতুর্থ ব্যাচের প্রশিক্ষণ কর্মশালাটি আগামি ২০-২১-২২ আগষ্ট পর্যন্ত চলবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..