বিগত ৫০ বছরেও দেশে গণমাধ্যমকর্মী আইন প্রণীত হয়নি: আবু জাফর সূর্য

প্রকাশিত: 12:00 AM, August 11, 2021

বিগত ৫০ বছরেও দেশে গণমাধ্যমকর্মী আইন প্রণীত হয়নি: আবু জাফর সূর্য

নিজস্ব প্রতিবেদক :: ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আবু জাফর সূর্য বলেছেন, বিগত ৫০ বছরেও দেশে গণমাধ্যমকর্মী আইন প্রণীত হয়নি। আইনটি প্রণয়ন করা সাংবাদিকদের জন্য জরুরী। এজন্য প্রান্তিক পর্যায় থেকে আন্দোলন করা উচিত। প্রকৃত সাংবাদিককে সমাজে একজন ভালো মানুষ হতে হয়। নীতিবান, মর্যাদাবান সাংবাদিকরা অপরের কষ্টে কষ্ট পায়, তারা সমাজের অন্য পেশার মানুষের চেয়ে অগ্রসর। সাংবাদিকের বন্ধু কলম- ক্যামেরা কখনো বিশ্বাস ভঙ্গ করেনা। কলম, মানুষ, মানবতা, রাষ্ট্রের প্রতি সাংবাদিকরা প্রতিশ্রুতিবদ্ধ। গণতন্ত্র, স্বাধীনতা, ন্যায়, সাম্যের পক্ষে প্রকৃত সাংবাদিকরা কাজ করেন। কিন্তু রুটিরুজি, অধিকার, মর্যাদা রক্ষা আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলনে সমাজের কেউ এগিয়ে আসেন না। অথচ সাংবাদিকরাই সমাজের সকল শ্রেনীর মানুষের সমস্যা তুলে ধরেন। চলমান ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে সাংবাদিক বান্ধব করে গড়ে তোলা উচিত। দলকানা, দলদাস, দলবাজি সাংবাদিকতা চলেনা। প্রান্তিক পর্যায়ে সাংবাদিকদের ওয়েজবোর্ড বাস্তবায়নের জন্য পেশার প্রতি দরদ থাকতে হবে। তিনি ১০ আগষ্ট রাত ৯ টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত সাংবাদিকদের তৃতীয় ব্যাচের বুনিয়াদি ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষনে যুক্ত হয়ে একথা বলেছেন।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতার বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর ৩য় ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা/উপজেলার ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশ নেন। আগামী ১২ আগষ্ট এ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হবে।

কর্মশালায় প্রধান আলোচক ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর। তিনি সাংবাদিকদের পেশার স্বার্থে সকলকে ঐক্যবদ্ধ থাকতে আহবান জানান।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমএসএফ এর আইন উপদেষ্টা এ্যাড. মো: কাওসার হোসাইন, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও রংপুর ব্যুরো প্রধান রতন সরকার। আবুল হাসান বেলাল এতে স্বাগত বক্তব্য রাখেন।

প্রশিক্ষন উদ্বোধনী দিনে প্রশিক্ষনার্থীদের মাঝে তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সাংবাদিকতার নানা সমস্যা-সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন।

এদিকে সংগঠনের সদস্যপদ লাভে আগ্রহীদেরকে আগামী ৩০ আগষ্টের মধ্যে নিম্মোক্ত লিঙ্কে প্রবেশ করে ফরমটি পূরণ করে পাঠানোর জন্য বিএমএসএফের পক্ষ থেকে আহবান করা হয়েছে।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা গড়ে তুলতে দেশের অপেক্ষাকৃৃত নবীন সাংবাদিকদের দক্ষ করতে বিএমএসএফ প্রাথমিক পর্যায়ে ১ হাজার সাংবাদিককে প্রশিক্ষন প্রদানের একটি পাইলট প্রকল্প গ্রহন করেছে। প্রশিক্ষিত এসব নবীন সাংবাদিকরা দেশ, মাটি ও মানুষের জন্য কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..