সাংবাদিকদের ব্যক্তিগত নিরাপত্তায় সর্বাগ্রে অগ্রাধিকার দিতে হবে : ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ

প্রকাশিত: 5:31 PM, August 8, 2021

সাংবাদিকদের ব্যক্তিগত নিরাপত্তায় সর্বাগ্রে অগ্রাধিকার দিতে হবে : ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ

ক্রাইম সিলেট ডেস্ক : শতকরা ৯০ ভাগ মিডিয়া কার্যত মফস্বলে কর্মরত সাংবাদিকদের বেতন ভাতা ঠিকমত দেয়া না। কিন্তু তারা ভাল কাজ চায়। মফস্বলের সংবাদের মাধ্যমে গণমাধ্যম গুলো বেঁচে আছে। তাদেরকে মূল্যায়ন করা উচিত। সাংবাদিকদের ব্যক্তিগত নিরাপত্তাকে সর্বাগ্রে অগ্রাধিকার দিতে হবে। যারা বড় অংকের বেতনভাতা নিয়ে যা করতে পারেন না, মফস্বলের সাংবাদিকরা তা করতে পারেন বলে আপনাদের স্যালুট করি।

শনিবার (৭ আগষ্ট ) রাত ১১টায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত সাংবাদিকদের দ্বিতীয় ব্যাচের বুনিয়াদি ও তথ্য অধিকার আইন বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষনে যুক্ত হয়ে তিনি একথা বলেছেন।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতার বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর ২য় ব্যাচের সমাপনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা-উপজেলার ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশ নেন। ৭ আগষ্ট এ প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী দিনে সাড়ে ১২ টা পর্যন্ত জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। আগামি ১০-১১-১২ আগষ্ট ৩য় ব্যাচে ১০০ জনের প্রশিক্ষন কোর্স শুরু হবে।

বিএমএসএফ এর সিনিয়র সহসভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সঞ্চালক ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল ও বিএমএসএফ এর আইন উপদেষ্টা এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসাইন ও এ্যাড. মো: কাওসার হোসাইন, এ্যাড. মশিউল আলম রাতুল, সাংবাদিক ও প্রশিক্ষক শাপলা রহমান, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও রংপুর ব্যুরো প্রধান রতন সরকার, সমকালের প্রবাসী সাংবাদিক কামরুল হাসান জনি, আবুল হাসান বেলাল,কক্সবাজার জেলা সভাপতি ফজলুল কাদের চৌধুরী প্রমূখ আলোচনায় অংশ নেন।

প্রশিক্ষনের দ্বিতীয় দিনে উপকূল সাংবাদিক রফিকুল ইসলাম মন্টুর আলোচনায় সংবাদের আদ্যোপান্ত ভিডিও স্লাইডের মাধ্যমে প্রশিক্ষনার্থীদের মাঝে তুলে ধরা হয়। এছাড়া তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ ভ্রাম্যমাণ আদালতকে ঘিরে সাংবাদিকতার নানা সমস্যা-সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন। সমাপনী দিনে কর্মক্ষেত্রে নারী সাংবাদিকদের নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে সাংবাদিক শাপলা রহমান ও সীমা খন্দকার আলোচনা করেন।

তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার প্রতিটি পর্বে ছিল শিক্ষার্থীদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকতার নানা সমস্যা মোকাবেলায় করণীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

এদিকে সংগঠনের সদস্যপদ লাভে আগ্রহীদেরকে আগামী ৩০ আগষ্টের মধ্যে নিম্মোক্ত লিঙ্কে প্রবেশ করে ফরমটি পূরণ করে পাঠানোর জন্য আহবান করা যাচ্ছে।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা গড়ে তুলতে দেশের অপেক্ষাকৃৃত নবীন সাংবাদিকদের দক্ষ করতে বিএমএসএফ প্রাথমিক পর্যায়ে ১ হাজার সাংবাদিককে প্রশিক্ষন প্রদানের একটি পাইলট প্রকল্প গ্রহন করেছে। প্রশিক্ষিত এসব নবীন সাংবাদিকরা দেশ, মাটি ও মানুষের জন্য কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..